কাতার বিশ্বকাপে আতঙ্ক এখন ক্যামেল ফ্লু!

বিশ্বকাপের জ্বরে কাঁপছে মরুদেশ। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রায় ১২ লক্ষ মানুষ কাতারে এসে রয়েছেন। কিন্তু সে দেশে এখন আতঙ্ক ছড়াচ্ছে ‘মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম’। যা স্থানীয়দের কাছে ক্যামেল ফ্লু নামে পরিচিত।

- Advertisement -

বিশ্ব স্বাস্থ্য সংগঠনের (WHO) চিকিৎসকেরা ইতিমধ্যেই সতর্ক করতে শুরু করেছেন যে ২০২২ ফুটবল বিশ্বকাপ চলাকালীনই কাতারে ক্যামেল ফ্লু ছড়াতে পারে। এই অসুখটি করোনা ভাইরাস এবং মাঙ্কি পক্সের মতোই সাংঘাতিক হতে পারে।

- Advertisement -google news follower

ফিফা বিশ্বকাপ দেখতে গোটা বিশ্বের ফুটবল সমর্থকেরা আপাতত কাতারে ভিড় জমিয়েছেন। ইতিমধ্যে ক্যামেল ফ্লু নিয়ে সতর্কবার্তা যে আগামীদিনে বড় উদ্বেগের কারণ হতে পারে, তা বলা যেতেই পারে।

বিভিন্ন প্রতিবেদন বলছে, ২০১২ সালে সৌদি আরবে প্রথম এই রোগের সন্ধান পাওয়া যায়। লন্ডনের একটি বিজ্ঞানভিত্তিক ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, আরবে এখন পর্যন্ত ২৬০০ মানুষের দেহে এই ভাইরাসের অস্তিত্ব মিলেছে।

- Advertisement -islamibank

আরবে যাওয়া পর্যটকদের মধ্যে উটে চড়া বা ‘সাফারি’ করা নিয়ে উন্মাদনা থাকে, তাই কাতারে ফুটবল দেখতে যাওয়া সবাইকে সতর্ক করা হয়েছে।

বলা হয়েছে, তারা যেন উটের সংস্পর্শে না আসেন। যদিও সেদেশের পর্যটন ব্যবসা প্রসারের জন্য উট সাফারির বিজ্ঞাপন এখনো রয়েছে চারদিকে। গবেষকরা বলেছেন, ফিফা বিশ্বকাপ ২০২২ নিঃসন্দেহে এই সংক্রামক ব্যাধির আঁতুড়ঘর।

বিভিন্ন দেশের খেলোয়াড়, সমর্থক এবং স্থানীয়দের মাধ্যমে সারা পৃথিবীতে এই ভাইরাস ছড়িয়ে আবারও এক অতিমারির আকার ধারণ করতে পারে বলে মনে করছেন তারা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM