সৌদিকে হারিয়ে লড়াই জমিয়ে দিল পোল্যান্ড

0

আর্জেন্টিনাকে হারিয়ে চমক দিয়েছিল আরব দেশ সৌদি আরব। এবার ওই সৌদিকে হারিয়ে দিল পোল্যান্ড। রবার্ট লেভানডভস্কির জাদুতে ২-০ গোলের জয়ে ‘সি’ গ্রুপের লড়াই জমিয়ে দিল পোলিশরা। এখন ওই গ্রুপের চার দল আর্জেন্টিনা, মেক্সিকো, সৌদি আরব ও পোল্যান্ডের নকআউট পর্বে যাওয়ার সমান সুযোগ টিকে রইলো।

পুরো ম্যাচ ভালো খেলেছে সৌদি আরব। এশিয়ার দলটি যেন ম্যাচের ফেবারিট ছিল। ইউরোপের দেশ পোল্যান্ড ছিল আন্ডারডগ! তবে সেরা দল সবসময় জেতে না। সৌদির সেটা অজানা নয়। আর্জেন্টিনার বিপক্ষে তাদের জয়টিও ম্যাচের সেরা দল হিসেবে পায়নি তারা। সৌদির আট শট ও একটি পেনাল্টি মিসের বিপরীতে গোলে তিনটি শট নিয়েই তাই জয়ের উল্লাসে ভেসেছে পোলিশরা।

ম্যাচের ৩৯ মিনিটে পোল্যান্ড প্রথম লিড নেয়। গোল করেন সেবাস্তিয়ান জেনেলস্কি। তার গোলের পুরো কৃতিত্ব দলটির সেরা তারকা রবার্ট লেভানডভস্কি। তিনি দারুণ ডিব্রলিং করে বল নিয়ে গোল মুখে চলে যান। নিজে শট নিতে না পারলেও সাইড লাইন থেকে দারুণ এক পাসে সতীর্থকে দিয়ে গোল করান।

ওই গোলের উৎসব না ফুরাতেই পেনাল্টি পেয়ে যায় সৌদি আরব। প্রথমার্ধের যোগ করা সময়ে তাদের পাওয়া পেনাল্টি নিয়ে বিতর্ক থাকতে পারে। তবে কুড়িয়ে পাওয়া সুযোগ কাজে লাগাতে না পারায় দায় পুরোটাই কাতারের নিকট প্রতিবেশিদের। মেসিদের বিপক্ষে দুর্দান্ত গোল করা সালেম দাউসারি শট নেন। পোলিশ গোলরক্ষক তা ফেরালেও বেরেইক ফিরতি শট নেওয়ার সুযোগ পেয়েও মিস করেন।

দ্বিতীয়ার্ধের ৮২ মিনিটে দলের দ্বিতীয় গোলটি করেন দারুণ এক হেড করেও গোল বঞ্চিত হওয়া লেভা। সৌদি ডিফেন্ডারের ভুলে বল পেয়ে যান বার্সা স্ট্রাইকার। গোলরক্ষকে শট ঠেকানোর কোন সুযোগই দেননি তিনি। ম্যাচে মাত্র ৩৬ শতাংশ বল নিয়েও তার ওই গোলেই জয়ের সুবাস পেয়ে যায় পোলিশরা। অন্যদিকে সব মিলিয়ে ১৩টি শট নিয়েও গোলের দেখা পায়নি সৌদি।

এই জয়ে পোল্যান্ডের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ ভালো মতোই টিকে থাকলো। গ্রুপের শেষ ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে জিতলে শেষ ষোলো নিয়ে কোন শঙ্কা থাকবে না। মেক্সিকোর বিপক্ষে প্রথম ম্যাচে ড্র করায় হারলেও থাকবে সুযোগ। অন্যদিকে সৌদির শেষ ম্যাচে মেক্সিকোর বিপক্ষে জয় ধরে নামতে হবে। ড্র করলেও সুযোগ থাকবে। মেক্সিকোর সমীকরণও একই। দুই ম্যাচ থেকে অন্তত একটি জয় পেতেই হবে। সমীকরণের মারপ্যাচে শেষ দুই ম্যাচ জিতলে গ্রুপ সেরা হয়েই পরের রাউন্ডে যাওয়ার সুযোগ থাকবে মেসির আর্জেন্টিনার।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...