শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পেলেন গুসি শান্তি পুরস্কার

0

এশিয়ার নোবেল প্রাইজখ্যাত ফিলিপাইনের ‘গুসি শান্তি পুরস্কার’ পেয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জনসেবা ও কূটনীতিতে অনুকরণীয় সাফল্যের জন্য দীপু মনি ছাড়াও বিভিন্ন দেশের আরো ১৩ জনকে এ পুরস্কার দেওয়া হয়।

সম্প্রতি ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এ পুরস্কার গ্রহণ করেন শিক্ষামন্ত্রী। ‘গুসি পিস প্রাইজ ফাউন্ডেশন’ এর পক্ষ থেকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

পৃথিবীব্যাপী শান্তি ও অগ্রগতিতে অবদান রেখেছেন এমন ব্যক্তি ও সংস্থাকে এ পুরস্কার দেওয়া হয়। বাংলাদেশ ছাড়া পুরস্কার পাওয়া অন্য ১৩ দেশ হলো অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, ভারত, ইতালি, জাপান, লিথুয়ানিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, নরওয়ে, সৌদি আরব, স্পেন ও ফিলিপাইন।

প্রতি বছর নভেম্বরের চতুর্থ বুধবার আন্তর্জাতিক বন্ধুত্ব দিবসে ‘গুসি শান্তি পুরস্কার’ বিতরণী অনুষ্ঠানটি হয়। এ বছর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এক মনোজ্ঞ আয়োজনের মাধ্যমে এ পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়েছে।

ডা. দীপু মনি ২০১৯ সালের জানুয়ারি থেকে বাংলাদেশের শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি ২০০৯ সালে চাঁদপুর-৩ আসনের সংসদ-সদস্য নির্বাচিত হন। এরপর ২০১৪ ও ২০১৮ সালে একই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

তিনি ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। এছাড়া তিনি সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারপারসনও ছিলেন।

২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মানবাধিকার সংক্রান্ত সর্বদলীয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন।
জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...