দুর্ভাগ্য আর্জেন্টিনার: চার গোলের তিনটিই বাতিল

খেলা ডেস্ক : কাতারের লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপে নিজেদের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে খেলতে নেমে প্রথমার্ধে গোল উৎসবে মেতেছে আর্জেন্টিনা।

- Advertisement -

তবে দুর্ভাগ্য দলটির। ৩৫ মিনিটের মধ্যে সৌদি আরবের জালে চার গোল জড়ালেও, একটি গোলই ছিল বৈধ। বাকি তিনটি বাতিল হয়ে গেছে অফসাইডের কারণে।

- Advertisement -google news follower

ভিএআর প্রযুক্তির সাহায্য মেসির একটি ও লাউতারো মার্তিনেজের দুই গোল বাতিল করে দেন স্লোভেনিয়ান রেফারি স্লাভকো ভিনচিচ।

শুরু হয়েছিল মেসির মাইলফলক আর আর্জেন্টিনার দাপটের মধ্যে দিয়ে। ম্যাচের দ্বিতীয় মিনিটেই মেসির আক্রমণ থেকে দলকে বাঁচান সৌদি গোলরক্ষক মোহামেদ আল ওয়াইস। আনহেল ডি মারিয়ার পাস থেকে মেসির নেওয়া বাঁ পায়ের শটে গতি না থাকায় রক্ষা সৌদির।

- Advertisement -islamibank

তবে ১০ মিনিটে পেনাল্টিতে এগিয়ে যায় আর্জেন্টিনা। বক্সের ভেতর লিয়ান্দ্রো পারেদেসকে ফেলে দেন সৌদি ডিফেন্ডার আলি আল বুলায়হি। ভিআরের সহায়তা নিয়ে আর্জেন্টিনার পক্ষে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ঠান্ডা মাথায় বল জালে জড়াতে ভুল করেননি মেসি।

এই গোলে এক নতুন এক মাইলফলকও গড়েছেন আর্জেন্টাইন মহাতারকা। একমাত্র আর্জেন্টাইন হিসেবে চার বিশ্বকাপে গোল করার বিরল অর্জনটা এখন কেবল তাঁরই।

২২ মিনিটেও বল জালে জড়ান মেসি। কিন্তু অফসাইডের কারণে এই সিদ্ধান্ত বাতিল করে দেন রেফারি। পাঁচ মিনিট পরেই অধিনায়কের মতো আক্ষেপে পুড়েছেন লাউতারো মার্টিনেজ। ২৭ মিনিটে গোল পেলেও ভিএআরের সাহায্যে আর্জেন্টিনাকে আবারও হতাশায় পোড়ান রেফারিরা।

৩৫ মিনিটেও মেসির পাস থেকে মার্তিনেজের গোল বাতিল হয় একই কারণে। সৌদির হাইলাইন ডিফেন্সে বারবার অফসাইডের ফাঁদে পা দেওয়ায় প্রথমার্ধে ব্যবধানটা বড় করতে পারেনি আর্জেন্টিনা।

প্রথমার্ধ শেষে আর্জেন্টিনার সাফল্য বলতে তাই লিওনেল মেসির পেনাল্টি থেকে করা একটি গোলই। হাই লাইন ডিফেন্সে আর্জেন্টাইনদের অফসাইডের ফাঁদে ফেলে যেমন তিনটি গোল বাতিল করিয়েছে দলটি, তেমনি চার মিনিটের ঝড়ে তছনছ করেছে আর্জেন্টিনার রক্ষণ।

সৌদি আরবের কাছে অপ্রত্যাশিতভাবে হেরেই গেছে আর্জেন্টিনা। হয়েছে কাতার বিশ্বকাপের প্রথম অঘটনের শিকার। আর্জেন্টিনা শিবিরকে স্তব্ধ করে দিয়ে সমতায় ফেরে সৌদি আরব।

৪৯ মিনিটে মাঝমাঠ থেকে ফেরাস আল ব্রিকানের বাড়ানো বলে গায়ে লেগে থাকা ক্রিস্টিয়ান রোমেরোকে ঝেড়ে ফেলেন সালেহ আল শেহরি। এরপর বাঁ প্রান্ত ধরে তাঁর নেওয়া কোনাকুনি শটে হার মানেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ।

পাঁচ মিনিট পর আর্জেন্টিনাকে আকাশ থেকে মাটিতে নামিয়ে দ্বিতীয়বারের মতো এগিয়ে যায় সৌদি আরব। আর্জেন্টাইন ডি-বক্সের ভেতর দুই খেলোয়াড়কে কাটিয়ে চোখ জুড়ানো দুর্দান্ত এক শট নেন সালেম আল দাওসারি।

তাঁর জোরের সঙ্গে নেওয়া শট ঠেকানোর কোনো সাধ্যই ছিল না আর্জেন্টিনা গোলরক্ষকের। প্রতিযোগিতামূলক ফুটবলে এটাই সৌদির বিপক্ষে আর্জেন্টিনার প্রথম হার।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM