চট্টগ্রামে ১ ডিসেম্বর আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়ন শুরু

চট্টগ্রাম জেলাধীন সকল থানা এবং চট্টগ্রাম মহানগরীতে বিভিন্ন ব্যক্তির হাতে তিন হাজার ৬৭৩টি লাইসেন্স করা আগ্নেয়াস্ত্র রয়েছে। আগামী ১ ডিসেম্বর থেকে এসব লাইসেন্স নবায়নের নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

- Advertisement -

নির্দেশনায় বলা হয়েছে, ১ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে অস্ত্রসহ সশরীরে উপস্থিত হয়ে লাইসেন্স নবায়ন করতে হবে। অন্যথায় আগ্নেয়াস্ত্রের লাইসেন্স বাতিল করা হবে।

- Advertisement -google news follower

কয়েকটি ক্যাটাগরির আগ্নেয়াস্ত্র পাঁচ থেকে ১০ হাজার টাকা ফিয়ের সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট দিয়ে নবায়ন করা যাবে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (আগ্নেয়াস্ত্র শাখা) মীকি মারমা বলেন, চট্টগ্রামে ৩৬৭৩টি আগ্নেয়াস্ত্রের লাইসেন্স আছে। এর মধ্যে দুই হাজার ৮৭ জন স্মার্ট লাইসেন্স পেতে আবেদন করেছেন। এক হাজার ৪৬১টি স্মার্ট লাইসেন্স কার্ড প্রস্তুত করা হয়েছে। তাদের অনেককেই স্মার্ট কার্ড দেওয়া হয়েছে। আগামী ১ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়ন করা হবে। ৫-১০ হাজার টাকার সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট দিয়ে লাইসেন্স নবায়ন করা যাবে।

- Advertisement -islamibank

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যেসব লাইসেন্সধারী স্মার্ট লাইসেন্স কার্ড পেয়েছেন তারা অনলাইনে নবায়নের আবেদন করবেন। অনলাইনে আবেদনের পর আবেদন স্লিপসহ নবায়নের জন্য নির্ধারিত তারিখে আগ্নেয়াস্ত্র, পূর্বের লাইসেন্স এবং স্মার্ট কার্ডসহ জেলা ম্যাজিস্ট্রেট, চট্টগ্রামের কার্যালয়ের আগ্নেয়াস্ত্র শাখায় হাজির হয়ে নবায়ন সম্পন্ন করবেন।

এর আগে ২০১৮ সালে এক অনুষ্ঠানের মাধ্যমে চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে আগ্নেয়াস্ত্রের স্মার্ট লাইসেন্স কার্ড প্রদান শুরু হয়। সেসময় দেশে প্রথমবারের মতো ২৪ বিশিষ্ট নাগরিকের হাতে স্মার্ট আর্মস লাইসেন্স কার্ড ও স্মার্ট ডিলিং লাইসেন্স কার্ড তুলে দেওয়া হয়। পরবর্তী সময়ে চট্টগ্রামের জেলা প্রশাসনের উদ্ভাবিত ‘স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম’ সারাদেশে চালু করার উদ্যোগ নেয় সরকার। এরই ধারাবাহিকতায় দেশের ২১টি জেলায় এটি চালু হয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM