ইন্দোনেশিয়ায় ভূমিকম্প-ভূমিধসে বাড়ছে মৃত্যুর মিছিল

0

শক্তিশালী ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে লণ্ডভণ্ড ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা শহর। ভূমিকম্প ও পরবর্তী ভূমিধসে মৃত্যুর মিছিলে প্রতিনিয়ত যোগ হচ্ছে সংখ্যা।

শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটির জাভা প্রদেশে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬২ জনে। আহত হয়েছেন অন্তত ৭শ জন। এছাড়া এই প্রদেশের শত শত বাড়িঘর ভেঙে পড়ায় ১৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

মঙ্গলবার (২২ নভেম্বর) পশ্চিম জাভার গভর্নর রিদওয়ান কামিল ভূমিকম্পে ১৬২ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার প্রায় ৭৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে সিয়ানজুর শহর। মার্কিন ভূ–তাত্ত্বিক জরিপ সংস্থাও ভূমিকম্পের উৎপত্তিস্থল পশ্চিম জাভার সিয়ানজুর অঞ্চল বলে নিশ্চিত করেছে।

৪৮ বছরের কুকু নামের একজন বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সবকিছু চাপা পড়েছে। আমার সন্তানসহ আমিও চাপা পড়ি। কিন্তু ভাগ্যের জোরে আমরা বেঁচে গেছি।

তিনি কান্না করতে করতে আরও বলেন, চাপা পড়ার কারণে আমার দুটো সন্তানের অবস্থা খুবই খারাপ। আমি তাদের খুঁড়ে বের করে হাসপাতালে নিয়ে এসেছিল। কিন্তু আমার আরও এক সন্তান এখনও নিখোঁজ।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম অ্যানতারাকে জাতীয় পুলিশের একজন মুখপাত্র বলেন, ক্ষতিগ্রস্ত এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। আহত ও নিহতদের উদ্ধারে তারা সহযোগিতা করছে।

সিয়ানজুর প্রশাসনের প্রধান হেরমান সুহেরমান মেট্রো টিভিকে বলেছেন, ভূমিকম্পে ৭০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। তিনি বলেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

কারণ ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের নিচে আরও বহু মানুষ চাপা পড়ে রয়েছেন। যে এলাকায় ভূমিকম্প আঘাত হেনেছে সেই এলাকাটি ঘনবসতিপূর্ণ এবং ভূমিধসের প্রবণতা রয়েছে।

জেএন/পিআর

KSRM
আরও পড়ুন
লোড হচ্ছে...
×KSRM