ভারতের সামনে দাঁড়াতেই পারলো না নিউজিল্যান্ড

খেলাধুলা ডেস্ক : তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি বৃষ্টির পেটে গেলেও দ্বিতীয়টি ম্যাচে ভারতের সামনে দাঁড়াতেই পারলো না নিউজিল্যান্ড। ঘরের মাঠে ছক্কা বৃষ্টি বর্ষণ করলেন ভারতের সূর্যকুমার যাদব।

- Advertisement -

একের পর এক রেকর্ড গড়ে ৫১ বলে ১১১ রানের বিধ্বংসী ইনিংস আর দীপক হুদায় বোলিং তোপে নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে বড় জয় পায় ভারত।

- Advertisement -google news follower

মাউন্ট মঙ্গানুইয়ে ভারত আগে ব্যাট করতে নেমে সূর্যকুমার যাদবের অপরাজিত ১১১ রানের ইনিংসে ভর করে ৬ উইকেটে ১৯১ রান সংগ্রহ করে।

ভারতের ১৯২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে কিউইরা অসহায়ভাবে আত্মসমর্পণ করে বসল। পুরো কুড়ি ওভারও ব্যাট করতে পারেনি ব্ল্যাক ক্যাপসরা। ১৮.৫ ওভারে অলআউট হয় মাত্র ১২৬ রানে।

- Advertisement -islamibank

টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে এই প্রথম একই ম্যাচে সেঞ্চুরি ও হ্যাটট্রিক হওয়ার অনন্য ঘটনা ঘটেছে। হ্যাটট্রিক করেছেন টিম সাউদি।

টসে জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিলেন কিউই নেতা কেন উইলিয়ামসন। ভারতীয় ইনিংসে পুরোটাই সূর্যকুমারের দাপট। কিউইদের ধোলাই করে শতরান করে গেলেন মাত্র ৪৯ বলে। ভারতীয় রানের বেশিরভাগ রান একাই করলেন সূর্যকুমার।

ইনিংসের শেষে ৫১ বলে ১১১ রানে অপরাজিত থাকেন সুপারস্টার। হাঁকান ১১ বাউন্ডারি, ৭টা ওভার বাউন্ডারি। এই নিয়ে একই ক্যালেন্ডার বর্ষে টি-টোয়েন্টিতে দুইবার শতরান করে ফেলার বিরল কীর্তি গড়ে ফেললেন সূর্যকুমার।

চলতি বছরের শুরুতেই ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। বছরের শেষে আরও একটা তিন অঙ্কের ইনিংস উপহার দিলেন জাতীয় দলকে। একই বছরে টি-টোয়েন্টিতে দুটি শতরান গড়ার নজির রোহিত শর্মা বাদে আর কারোর নেই।

ইনিংস শুরুতে ঋষভ পন্থের সঙ্গে ওপেন করতে পাঠানো হয় ঈশান কিষানকে। ভারতের আক্রমণাত্মক ইনিংসের রিংটোন সেট করে দেন ঈশান কিষান। ৩১ বলে ৩৬ করে যান ঈশান। ঋষভ পন্থ ওপেনিংয়ে সফল হতে পারেননি। ১৩ বল কাটিয়ে মাত্র ৬ রান করে আউট হয়ে যান।

শ্রেয়স আইয়ার, হার্দিক পান্ডিয়াও ১৩ রানের বেশি করতে পারেননি। সূর্যের বিক্রম চলার মধ্যেই টিম সাউদি ইনিংসের শেষ ওভারে হার্দিক, দীপক এবং ওয়াশিংটন সুন্দরকে পরপর ফিরিয়ে হ্যাটট্রিক করে যান। তবে ভারতের বড় রান ওঠা আটকায়নি। ৬ উইকেটে ১৯১ রান সংগ্রহ করে ভারত।

১৯২ রান তাড়া করতে নেমে কিউইরা প্ৰথম থেকেই ব্যাকফুটে চলে যায়। প্ৰথম ওভারেই ভুবনেশ্বর ফিরিয়ে দেন ফিন এলেনকে। স্কোরবোর্ডে কোনও রান তোলার আগেই উইকেট হারায় ব্ল্যাক ক্যাপসরা। তারপরে ডেভন কনওয়ে (২২ বলে ২৫), কেন উইলিয়ামসনের (৫২ বলে ৬১) ৫৬ রানের পার্টনারশিপ বাদে নিউজিল্যান্ড ইনিংসের বলার কিছু নেই।

ক্যাপ্টেন কেন একপ্রান্ত আগলে হাফসেঞ্চুরি করে গেলেও বাকি প্রান্তে ঝরঝর করে উইকেট পতন অব্যাহত থাকে। শেষমেশ ১২৬ রানে গুটিয়ে যায় টি-টোয়েন্টি বিশ্বকাপে কিছুদিন আগেই সেমিতে পৌঁছনো নিউজিল্যান্ড। ব্যাট হাতে ব্যর্থ হলেও বল হাতে জ্বলে উঠলেন দীপক হুদা।

নিউজিল্যান্ডের হয়ে শেষ ওভারে হ্যাটট্রিক করেছিলেন টিম সাউদি। তার পাল্টা দিয়ে কিউই ইনিংসের ১৯তম ওভারে দীপক হুদা আউট করে যান ইশ সোধি, টিম সাউদি এবং মিলনেকে।

সবমিলিয়ে নিজের ২.৫ ওভারে মাত্র ১০ রানের বিনিময়ে ৪ উইকেট শিকার করেন তারকা। চাহাল এবং মোহাম্মদ সিরাজও নেন দুটি করে উইকেট।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM