কাপ্তাইয়ে আমনের ফলনে কৃষকের সোনালী হাসি

0

কাপ্তাইয়ের ১ নং চন্দ্রঘোনা ইউনিয়ন এর রেশমবাগান ব্লকের কৃষক মৃনাল তঞ্চঙ্গ্যা ও মোঃ সৈয়দ। এইবছর তাঁরা আড়াই একর কৃষি জমিতে ব্রি- ধান – ৮৭ জাতের ধানের চাষ করেছেন। ইতিমধ্যে ফসল ঘরে তুলেছেন। উপজেলা কৃষি বিভাগের পরামর্শ ও সহযোগিতায় গত বছরের থেকে এই বছর ভালো ফলন হওয়ায় তাঁরা খুশি।

২ নং রাইখালী ইউনিয়ন এর জগনাছড়ি পাড়ার উবাচিং মারমা ৫ একর এবং আদুসে মারমা ২ একর কৃষি জমিতে ব্রিধান- ৪৯ ও ৮৭ জাতের ধানের চাষ করেছেন। তাঁরা জানান এইবছর আমন ধানের বেশ ফলন হয়েছে।

এই বছর রাঙামাটির কাপ্তাই উপজেলায় আমন ধানের ভালো ফলন হয়েছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা মুঃ সামসুল আলম চৌধুরী। তিনি আরোও বলেন, উপজেলার ৫ টি ইউনিয়নে সর্বমোট ১১ শত ২৫ হেক্টর কৃষি জমিতে আমন ধানের চাষ করা হয়েছে। তৎমধ্যে ব্রিধান- ৪৯, ৫২, ৭০, ৭১, ৮০, ৮৭ জাত ছাড়াও স্থানীয় পাজাম জাতের ধানের চাষ করা হয়েছে। বর্তমানে প্রতিটি ইউনিয়নে উৎসব মুখর পরিবেশে ধান কাটা চলছে বলে এই কৃষি কর্মকর্তা জানান।

তিনি জানান, গত বছরের তুলনায় এই বছর হেক্টর প্রতি ফলন বাড়তে পারে।

উপজেলা কৃষি বিভাগ এর চন্দ্রঘোনা ইউনিয়ন এর রেশমবাগান ব্লকের উপ- সহকারী কৃষি কর্মকর্তা বাপ্পা মল্লিক জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এইবছর আমন ধানের ভালো ফলন হয়েছে।

জেএন/এফও/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...