তরুণ উদ্যোক্তাদের নিয়ে চিটাগাং চেম্বারে ‘কফি ইউথ চেম্বার’ শীর্ষক আলোচনা সভা

0

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই) চট্টগ্রামে তরণ উদ্যোক্তাদের নিয়ে ‘গ্লোবাল এন্ট্রাপ্রিনিউরশীপ নেটওয়ার্ক (জিইএন) বাংলাদেশ’র সাথে ‘কফি ইউথ চেম্বার’ শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করে।

১৯ নভেম্বর সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম উপস্থিত ছিলেন। এছাড়া জিইএন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও ঢাকা চেম্বারের সাবেক সভাপতি সবুর খান অনলাইনে অংশগ্রহণ করেন। চেম্বার পরিচালক ও চেম্বারের আরএন্ডডি সাব-কমিটির ডিরেক্টর ইনচার্জ ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্ট্রেশনের মাধ্যমে জিইএন’র সামগ্রিক কর্মকান্ড এবং গ্লোবাল এন্ট্রাপ্রিনিউরশীপ সপ্তাহ-২০২২ সম্পর্কে বিস্তারিত অবহিত করেন জিইএন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর কে এম হাসান রিপন।

এ সময় চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সিনিয়র সহ-সভাপতি ডাঃ মুনাল মাহবুব, চবি’র অধ্যাপক রেজাউল করিম, আইইউবি’র অনারারী সম্পাদক শহিদুল আলম, ইউনিভার্সাল এগ্রো কর্পোরেশন’র স্বত্বাধিকারী মোঃ টিপু সুলতান শিকদার, র‌্যাংগস এফসি প্রোপার্টিজ’র প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর শাহরিয়ার রিমন, সৌমেন কানুনগো ও অঞ্জলি সেন গুপ্ত বক্তব্য রাখেন।

এ সময় অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালকদ্বয় তানভীর মোস্তফা চৌধুরী ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), চেম্বারের আরএন্ডডি সাব-কমিটির সদস্য মোঃ আবু হোরায়রা, জুনিয়র চেম্বারের পরিচালক সৈয়দ আবুল হাসনাত, উইম্যান চেম্বারের পরিচালক সাহেলা আবেদীন ও চট্টগ্রাম মহানগর শপ ওনার্স এসোসিয়েশন’র সহ-সভাপতি জালাল আহম্মদ রোম্মানসহ বিভিন্ন সেক্টরের তরুণ উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি চেম্বার সভাপতি মাহবুবুল বলেন, চাকরিজীবী হওয়া সহজ কিন্তু উদ্যোক্তা হওয়া কঠিন। উদ্যোক্তা হতে হলে শুরুতেই আসবে বাধা বিপত্তি। এসব বাধা বিপত্তি অতিক্রম করে যারা এগিয়ে যেতে পারে তারা হয়ে ওঠে সফল উদ্যোক্তা। তিনি আরো বলেন-ভৌগোলিক কারণে চট্টগ্রামের মানুষ ব্যবসায়ী। ব্যবসা শিখতে হলে মাঠ পর্যায়ে নেমে সক্রিয়ভাবে কাজ করে এগিয়ে যেতে হবে। এতে কে কি বললো তা গায়ে না মেখে কোন কাজকে ছোট মনে না করে এগিয়ে যেতে পারলে হওয়া যাবে সফল উদ্যোক্তা। তবে শুরুতে সফল হবে এমন ভাবা ঠিক নয়। ব্যর্থতার মাধ্যমেই সফলতার মুখ দেখে নতুন উদ্যোক্তারা। তাই কারো কাছ থেকে দেখে নয়, নতুন কিছু করার চেষ্টার মাধ্যমে উদ্যোক্তা হওয়ার আহবান জানান চেম্বার সভাপতি।

ড্যাফোডিলস ইন্টারন্যাশনাল’র চেয়ারম্যান ও ঢাকা চেম্বারের সাবেক সভাপতি সবুর খান বলেন-তরুণ উদ্যোক্তাদের শুরু থেকেই অনেক বাধা উপেক্ষা করে এগিয়ে যেতে হয়। ইনোভেশন এবং ইন্টিগ্রিটি থাকলে যেকোন তরুণ উদ্যোক্তা সফল হয়ে উঠবে। আর তরুণ উদ্যোক্তাদের উৎসাহ প্রদানের মাধ্যমে মনোভিত্তিক আগ্রহ জাগিয়ে তোলার জন্য ইকোসিস্টেম তৈরি করে নতুন ব্যবসা উদ্ভাবন ও বিকশিত করতে কাজ করছে জিইএন বাংলাদেশ।

সভায় বক্তারা তরুণ উদ্যোক্তাদের জন্য পলিসি নির্ধারণের পাশাপাশি নতুন ব্যবসায়িক উদ্ভাবনকে উৎসাহিত করা, ক্যাপাসিটি ডেভেলাপমেন্ট ও কানেক্টিভিটি তৈরীর মাধ্যমে এগিয়ে নিয়ে যেতে সার্বিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।
জেএন/এফও/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...