বোয়ালখালীর চড়ই বিলে ৪০ একর চাষাবাদযোগ্য জমি অনাবাদি

জমিতে জমা পানি নামার পথ পেলেই চাষ হবে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার চড়ই বিলে। প্রায় ৪০ একর চাষাবাদযোগ্য জমি রয়েছে বিলটিতে। পানি চলাচলের পথে প্রতিবন্ধকতার কারণে এই জমিতে চাষ হচ্ছে না প্রায় ৭ বছর ধরে।

- Advertisement -

পোপাদিয়া ইউনিয়নে অবস্থিত বিলটির পানি চলাচলের সুযোগ চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সরকারের বিভিন্ন দপ্তরে ৬৮জন কৃষকের স্বাক্ষরযুক্ত একটি লিখিত আবেদন দেওয়া হয়েছে গত ১৫ নভেম্বর।

- Advertisement -google news follower

স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, এক সময় চড়ই বিলে বোরো, রোপা আমন ও রবি মৌসুমে মুগ-ফেলনের আবাদ হতো। এই বিলের পানি নামার অংশে কয়েকজন জমির মালিক ভরাট করে প্রতিবন্ধকতা তৈরি করেছেন। কালভার্ট বা নালা না রাখায় পানি চলাচলের পথ বন্ধ হয়ে যায়। এতে সারাবছর ধরে এই বিলে পানি জমে থাকে। ফলে অনাবাদি হয়ে পড়েছে চড়ই বিল।

বিলটিতে আবাদ করতে আগ্রহী কৃষকরা জানান, চড়ই বিলে পাশ ঘেঁষে বয়ে গেছে ছনদণ্ডী খাল। এই খালের সাথে পানি চলাচল পথ করে দিলে আবাদ করতে পারবেন শতাধিক কৃষক। এসব পতিত জমিতে ফসল উৎপাদন করলে কর্মসংস্থানসহ স্বচ্ছলতা ফিরবে অনেকের।

- Advertisement -islamibank

অভিযোগকারী কৃষক সুমন দে বলেন, বিলটির পানি চলাচলের পথে রাস্তা, বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছেন কয়েকজন জমির মালিক। তারা পানি চলাচলের পথ রাখলে এ অবস্থা হতো না। এ জন্য প্রশাসনের সহযোগিতা চাইছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আতিক উল্লাহ জানান, সরজমিনে গিয়ে কৃষকদের সমস্যা চিহ্নিত করে চাষাবাদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামুন বলেন, অভিযোগ পেয়েছি, বিষয়টি তদন্ত করে জমিগুলো আবাদের আওতায় আনার ব্যবস্থা নেওয়া হবে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM