বিশ্বকাপ নয়, ছুরি-কাঁচির নিচে যেতে হচ্ছে মানেকে

চোটে আক্রান্ত হওয়ার পরও সাদিও মানেকে বিশ্বকাপ স্কোয়াডে রেখে একুট বেশিই ঝুঁকি নিয়েছিল সেনেগাল। বিশ্বকাপের মতো আসরে নিজেদের সেরা তারকাকে পেতে মানের চোটের অবস্থা শেষ মুহূর্ত পর্যন্ত পর্যালোচনা করছিল আফ্রিকার দেশটি।

- Advertisement -

তবে বিধিবাম! চোট গুরুতর হওয়ায় ছুরি-কাঁচির নিচে যেতেই হচ্ছে মানেকে। আর এতেই নিশ্চিতভাবে এবারের বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন সেনেগালকে আফ্রিকান ন্যাশন্স চ্যাম্পিয়নশিপ জেতানোর মহানায়ক।

- Advertisement -google news follower

মঙ্গলবার (১৫ নভেম্বর) সেনেগালের ফুটবল ফেডারেশন জানিয়েছিল, টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচ নেদারল্যান্ডসের বিপক্ষে খেলতে পারবেন না মানে।

পরে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) তার চোটের সর্বশেষ অবস্থা জানতে আরও একটি এমআরআই স্ক্যান হয়। এমআরআইয়ের রিপোর্টে বলা হয়, মানের হাঁটুতে দ্রুত অস্ত্রোপচারের প্রয়োজন।

- Advertisement -islamibank

বিবিসি স্পোর্টসের দাবি, গত ৪ নভেম্বর বুন্দেসলিগায় ওয়ের্ডার ব্রেমেনের বিপক্ষে ম্যাচে খেলার জন্য পুরোপুরি ফিট ছিলেন না মানে। এরপরও এক প্রকার জোর করেই সেই ম্যাচে মানেকে মাঠে নামান বায়ার্ন মিউনিখ কোচ জুলিয়ান নাগেলসম্যান। পরে ম্যাচের মধ্যেই চোটে পড়েন মানে।

সোমবার (২১ নভেম্বর) নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে সেনেগাল। গ্রুপ ‘এ’-নেদারল্যান্ডস ছাড়াও তাদের প্রতিপক্ষ হিসেবে রয়েছে স্বাগতিক কাতার এবং ইকুয়েডর।

বর্তমান সময়ে আফ্রিকার অন্যতম সেরা তারকা হিসেবে বিবেচিত হন মানে। আফ্রিকা অঞ্চলের দুইবারের বর্ষসেরা ফুটবলারের খেতাবও জিতেছেন তিনি।

গত ফেব্রুয়ারিতে আফ্রিকা কাপ অফ নেশন্সের ফাইনালে শুট-আউটে মিশরকে হারিয়ে প্রথমবারের মতো মহাদেশীয় আসরে চ্যাম্পিয়ন হয় সেনেগাল।

পুরো আসরে সেনেগালের আক্রমণভাগের নেতৃত্ব দেওয়ার পাশাপাশি তিনটি গোল করেছিলেন মানে। এছাড়া ফাইনালে টাইব্রেকারে গোলসূচক গোলটি করে দলকে শিরোপা জেতাতে ভূমিকা রেখেছিলেন তিনি।

এর মাস দুয়েক পর বিশ্বকাপ বাছাইয়ে বাঁচা-মরার ম্যাচে মিশরের বিপক্ষে মাঠে নামে সেনেগাল। সেই ম্যাচেও টাইব্রেকারে মানের গোলেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয় সেনেগালের।

তবে এবার হাঁটুর চোট ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ থেকে ছিটকে দিল মানেকে। আর তাতেই পল পগবা, এনগোলো কান্তে ও মার্কো রয়েসদের মতো পুরো বিশ্বকাপ দর্শক হয়েই কাটাতে হবে ৩০ বছর বয়সী এই তারকাকে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM