মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে আন্দোলনে চারুকলা শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইন্সটিটিউটের প্রধান ফটকে তালা দিয়েছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ফেরার এক দফা দাবি নিয়ে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা।

- Advertisement -

বুধবার (১৬ নভেম্বর) সকাল ৯টা থেকে তালা দিয়ে তারা অবস্থান নেন। বিকেল ৩টা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি চলবে বলে জানান তারা।

- Advertisement -google news follower

দাবি মেনে নেওয়া না হলে লাগাতার অবরোধের ঘোষণা দেন তারা। এর আগে গত ১০ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৫টা থেকে চট্টগ্রাম নগরীর বাদশা মিয়া সড়ক অবরোধ করে অবস্থান নেয় তারা।

এ বিষয়ে চারুকলা ইন্সটিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরীকে কল দিলে তাকে পাওয়া যায়নি।

- Advertisement -islamibank

আন্দোলনরত শিক্ষার্থী সায়েদ কবির বলেন, আমরা দীর্ঘ দিন ধরে মূল ক্যাম্পাসে ফেরার দাবি নিয়ে আন্দোলন করে আসছি। কিন্তু প্রশাসন তাতে কোনো কর্ণপাত করছেন না। তাই আমরা চারুকলায় তালা দিয়ে অবরোধের ডাক দিয়েছি। দাবি মেনে আমাদের মূল ক্যাম্পাসে ফিরিয়ে না নিলে আমরা লাগাতার আন্দোলন চালিয়ে যাব।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বলেন, তাদের দাবি নিয়ে কাজ করার জন্য ইতোমধ্যে কমিটি গঠন করে দেওয়া হয়েছে, কমিটি সেটা নিয়ে কাজও করছে। তারা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছে। তবে এর মধ্যেই হুট করে পরিস্থিতি অস্থিতিশীল করে তোলা তাদের কাছ থেকে কোনোভাবে কাম্য নয়। আমরা সবাইকে সহনশীল হওয়ার আহ্বান জানাচ্ছি।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউট নগরীর বাদশা মিয়া সড়কে অবস্থিত। যা মূল ক্যাম্পাস থেকে ২৩ কিলোমিটার দূরে। গত ২ নভেম্বর থেকে আবাসিক হল নিশ্চিতকরণ, নিজস্ব বাস চালু, ডাইনিং-ক্যান্টিনের সুব্যবস্থা ও পাঠাগার সংস্কারসহ ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ডাক দেন ইন্সটিটিউটের শিক্ষার্থীরা। শুরুতে ২২ দফায় মধ্যে ক্যাম্পাসে ফেরার কোনো দাবি না থাকলেও পরবর্তীতে তা ক্যাম্পাসে ফেরার আন্দোলনে মোড় নেয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM