ওয়ার্কশপ নির্মাণ সমীক্ষার জন্য প্রায় ২৭ কোটি টাকার চুক্তি রেলের

বাংলাদেশ রেলেওয়ে রাজবাড়ীতে নতুন ক্যারেজ ও ওয়াগন ওয়ার্কশপ নির্মাণের জন্য সমীক্ষা করতে কনসালটেন্ট নিয়োগে প্রায় ২৭ কোটি টাকার চুক্তি করেছে। ২টি ফেইজে ১৮ মাস মেয়াদি এই চুক্তি করা হয়েছে ফ্রান্সের সিসট্রা এসএ এবং ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট লিমিটেডের সঙ্গে।

- Advertisement -

বুধবার (১৬ নভেম্বর) দুপুরে রাজধানীর রেলভবনের সম্মেলন কক্ষ যমুনায় এই চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের পক্ষে প্রধান যান্ত্রিক প্রকৌশলী (পশ্চিম) মুহাম্মদ কুদরত-ই-খুদা এবং সিসট্রা এসএ’র পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হ্যারি কুমার স্বাক্ষর করেন।

- Advertisement -google news follower

অনুষ্ঠান থেকে জানানো হয়, বাংলাদেশ রেলওয়ের ভবিষ্যৎ অবকাঠামো উন্নয়নে এবং রেলওয়ের রক্ষণাবেক্ষণে কাজ করছে। বর্তমানে রোলিং স্টক (মিটারগেজ ও ব্রডগেজ এবং ক্যারেজ ও ওয়াগন) রক্ষণাবেক্ষণের কাজ চলছে সৈয়দপুর ক্যারেজ এবং ওয়াগন শপে। সরকার দেশের দক্ষিণাংশে ক্যারেজ ও ওয়াগনের রক্ষণাবেক্ষণের জন্য মর্ডান রোলিং স্টক মেইনটেন্স ওয়ার্কশপ নির্মাণ করতে যাচ্ছে। আর তাই রাজবাড়ীতে ওয়ার্কশপ নির্মাণের জন্য সমীক্ষা যাচাই, বিস্তারিত ডিজাইন এবং প্রয়োজনীয় ডকুমেন্টসের জন্য চুক্তি করা হচ্ছে।

এই প্রকল্পের জন্য মোট ৩০ কোটি ৫ লাখ টাকার বাজেট ধরা হয়েছে এবং সমীক্ষার জন্য ২৬ কোটি ৯৮ লাখ ৩০ হাজার ২১৭.৭৯ টাকা ধরা হয়েছে। চুক্তি অনুসারে ২টি ফেইজে কাজ করা হবে। প্রতিটি ফেইজের জন্য ৮ মাস করে সময় ধরা হয়েছে। প্রথম ফেইজে সমীক্ষা যাচাই করা হবে এবং দ্বিতীয় ফেইজে বিস্তারিত ডিজাইন এবং প্রয়োজনীয় ডকুমেন্টস প্রস্তুত করা হবে।

- Advertisement -islamibank

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবির, রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার প্রমুখ।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM