বিশ্বে করোনায় মৃত্যু ৫৮৬

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু বাড়লেও কমেছে শনাক্ত। এসময় নতুন করে করোনায় মারা গেছেন ৫৮৬ জন। আর করোনা রোগী শনাক্ত হয়েছেন এক লাখ ৫০ হাজার ২৪৮ জন। এর আগের দিন করোনায় ৩৫৫ জনের মৃত্যু হয়েছিল। আর শনাক্ত ছিল দুই লাখের বেশি।

- Advertisement -

মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

- Advertisement -google news follower

সবশেষ তথ্যানুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় ৬৬ লাখ ১৬ হাজার ২৮৭ মানুষের মৃত্যু হয়েছে। আর ভাইরাসটিতে আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ৫ লাখ ২৪ হাজার ১৪৮ জনে।

এদিকে বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ফ্রান্সে। দেশটিতে ১০০ জন মারা গেছেন। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইন্দোনেশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান ও ‍চিলি।

- Advertisement -islamibank

এরমধ্যে যুক্তরাষ্ট্রে নতুন করে মারা গেছেন ৬৭ জন। করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৯৯ লাখ ৩৫ হাজার ৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মৃত্যু বেড়ে হয়েছে ১১ লাখ ২৯৬ জন।

এরপর গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় ৬১, ইন্দোনেশিয়ায় ৫৪, জাপানে ৪৮, দক্ষিণ কোরিয়ায় ৪৪, তাইওয়ানে ৪০ ও চিলিতে ২৪ জনের মৃত্যু হয়েছে।

এদিকে দৈনিক করোনা শনাক্তের দিক দিয়ে তালিকার প্রথমেই রয়েছে জাপান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৪৭ হাজার ৫৫৫ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ৪৮ জন। এরপর শনাক্তের তালিকায় রয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে ২৯ হাজার ৭০০ জনের করোনা শনাক্ত হয়েছে। তাইওয়ানে শনাক্ত হয়েছে ১৩ হাজার ৬০০ জন।

আর প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩২৭ জন। তবে এসময় দেশটিতে কোনো মৃত্যুর তথ্য পাওয়া যায়নি।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা দুজনের মৃত্যু হয়েছে। এসময়ে শনাক্ত হয়েছেন ৩৮ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশে মোট শনাক্ত বেড়ে ২০ লাখ ৩৬ হাজার ২০৪ জন এবং মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৪২৯ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বে। পরের বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM