শীতে পা ফাটা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

0

লাইফস্টাইল ডেস্ক : শীতের পড়তে শুরু করেছে। শীতে সাধারণত শরীর শুষ্ক হওয়া ও পায়ের গোড়ালি ফাটা বেশি দেখা দেয়। পায়ের গোড়ালি ফাটা নিয়ে অনেকেই চিন্তিত হয়ে পড়েন।

কীভাবে এর থেকে মুক্তি পাবেন? তবে ঘরোয়া কিছু উপায়ে পা ফাটা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

সহজ কিছু উপায় নিম্নে জেনে নিন… দুটো পাকা কলা দিয়ে পেস্ট বানিয়ে নিন। তারপর গোড়ালির ফাটা অংশে সেই পেস্ট লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট রাখার পরে ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে দু-তিন দিন প্যাক ব্যবহার করলে সুফল পাওয়া যাবে।

তাছাড়া মধুর উপকারিতার কথা সবারই জানা। এটি ত্বকের যত্ন নিতেও অপরিহার্য। প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক উপাদান সমৃদ্ধ এই মধু পা ফাটা রোধে ভালো কাজে আসে।

প্রথমে মধু এবং গরম পানি ভালো করে মিশিয়ে নিন। তারপর আলতো করে গোড়ালিতে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন-চার দিন ব্যবহারে দারুণ উপকার পাবেন।

পেট্রোলিয়াম জেলি এবং লেবুর রস : লেবুর রসে অ্যাসিড উপাদান রয়েছে। এটি ত্বকের নানা সংক্রমণ দূরে সহায়তা করে। তবে শুধু লেবুর রস ব্যবহার করলে হবে না। এর সঙ্গে পেট্রোলিয়াম জেলিও রাখতে পারেন। ত্বকের মসৃণতা ফেরাতে দুটি উপাদান নিয়মিত ব্যবহার করতে পারেন।

এ জন্য ১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি ও ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পায়ের গোড়ালিতে লাগিয়ে রাখুন। নিজেই উপকারিতা বুঝতে পারবেন। সূত্র: আনন্দবাজার পত্রিকা

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...