পাঞ্জাবে ভূমিকম্প, ভারতে এক সপ্তাহে তিনবার

ভোররাতে ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের পাঞ্জাব। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ১। স্থানীয় সময় রোববার রাত সাড়ে ৩টার পর এ ভূমিকম্প অনুভূত হয়েছে অমৃতসর ও পার্শ্ববর্তী এলাকায়। কম্পনটি বেশ কিছুক্ষণ স্থায়ী হয়েছিল। তবে ভূমিকম্পে এখনও ক্ষয়ক্ষতির কোনো খবর নেই।

- Advertisement -

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)’র দাবি, ভূমিকম্পের উৎসস্থল মাটি থেকে ১২০ কিলোমিটার গভীরে। রাত ৩টা ৪২ মিনিটে কম্পন অনুভূত হয়। কম্পনের উৎসস্থল পশ্চিম ও উত্তর-পশ্চিম অমৃতসর।

- Advertisement -google news follower

এর আগে কয়েক দিনের ব্যবধানে পরপর দুইবার ভূমিকম্প অনুভূত হয়েছিল দিল্লিতে। মঙ্গলবার (৮ নভেম্বর) গভীর রাতে দিল্লিতে ভূমিকম্প হয়, রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৬ দশমিক ১। এরপর শনিবার (১২ নভেম্বর) আবার ভূমিকম্পে কেঁপে উঠে রাজধানী। প্রায় ৫ সেকেন্ড স্থায়ী হয়েছিল সেই ভূমিকম্প। কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৪। উভয় ক্ষেত্রেই কম্পনের উৎসস্থল ছিল নেপাল। পর পর তিন বারের ভূমিকম্পে আতঙ্ক সৃষ্টি হয়েছে সেখানকার বাসিন্দাদের মাঝে।
জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM