মাতাল হাতিদের ঘুম ভাঙাতে বাজাতে হলো ঢোল

মহুয়া ফুল খেয়ে নেশাগ্রস্থ

0

বনের ভেতরে মদ তৈরি করেছিলেন চাষিরা। তাই ভিজিয়ে রাখা হয়েছিল মহুয়া ফুল। আর সেটাই কি না খেয়ে একেবারে নেশায় লুটে পড়েছে হাতি। শুনতে অবাক লাগলেও এমনটাই ঘটেছে। ঘটনাটি ভারতের ওড়িশার।

ওড়িশার কেওনঝড় জেলার শিলিপাড়ার কাজু ফরেস্টে নেশায় লুটে পড়ে একদল হাতি। মহুয়ার নেশা সম্পর্কে অনেকরই অজানা। কারণ মহুয়া খেয়ে নেশা করার প্রবণতা মূলত গ্রামাঞ্চলে বেশি দেখা যায়। ওড়িশার এই জঙ্গলে মহুয়া খেয়ে ফেলে এই হাতির দল। নেশার ঠেলায় একেবারে অঘোর ঘুমে নেতিয়ে পড়ে হাতিগুলো।

সম্প্রতি এই জঙ্গলে দেশি মদ তৈরি করছিলেন চাষিরা। মহুয়া ফুল পানিতে ভিজিয়ে মদ তৈরির জন্য হাঁড়িতে রেখেছিলেন তারা। কিন্তু তারপরই ঘটল এই অঘটন। পর দিন সকালে বনে পৌঁছে চাষিরা দেখলেন পানি ভেবে মহুয়া খেয়ে ফেলেছে একদল হাতি। আর নেশায় লুটে পড়ে আছে সেগুলো।

জানা গেছে, অন্তত ২৪টি হাতি নেশা করে পড়েছিল। ঘটনাটি জানাজানির পর স্থানীয় বাসিন্দাদের ভিড় জমে যায় জঙ্গলে। হাতিদের ঘুম থেকে তোলার চেষ্টা করেন তারা। কিন্তু কিছুতেই হাতির দলকে জাগানো যায়নি। পরে বাধ্য হয়ে বনবিভাগে খবর দেন তারা।

পরে বন বিভাগের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছায়। হাতিদের ঘুম থেকে তোলার চেষ্টা করেন বনকর্মীরা। কিন্তু কিছুতেই তাদের ঘুম ভাঙানো যায় না। পরে ঢোল বাজিয়ে হাতিদের ঘুম ভাঙান বনকর্মীরা। সবগুলো হাতিই শারীরিকভাবে সুস্থ আছে বলে জানা গেছে।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...