বাবর-রিজওয়ানের ব্যাটে ফাইনালে পাকিস্তান

টি-২০ বিশ্বকাপ

0

ব্যাগ গুছিয়ে দেশের বিমান ধরাই কেবল বাকি ছিল পাকিস্তানের। দক্ষিণ আফ্রিকাকে বিদায় করে ওই পাকিস্তানের ‘মরা স্বপ্নে প্রাণ দিয়েছে’ নেদারল্যান্ডস। কুড়িয়ে পাওয়া সুযোগের সদ্ব্যবহার করেছেন শাহিন আফ্রিদি, বাবার আজম ও মোহাম্মদ রিজওয়ানরা। আসরের টপ ফেবারিট নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে পাকিস্তান উঠে গেছে টি-২০ বিশ্বকাপের ফাইনালে।

ব্যাটিং-বোলিং, কন্ডিশন এবং সাম্প্রতিক ফর্ম মিলিয়ে ব্ল্যাক ক্যাপসরা ফাইনালে যাওয়ার জন্য ফেবারিট ছিল। টানা দুটি পঞ্চাশ ওভারের বিশ্বকাপ ফাইনাল খেলেছে তারা, গত বছরের টি-২০ বিশ্বকাপে রানার্স আপ হয়েছে। অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপ পর্বে দুর্দান্ত ক্রিকেট খেলেছে। কিন্তু বড় ম্যাচের দল পাকিস্তানের কাছে ফাইনালে যাওয়ার লড়াইয়ে পাত্তা পেল না ব্ল্যাক ক্যাপসরা।

চরিত্র বদলে ফেলা সিডনি গ্রাউন্ডে টস জিতে ব্যাট করে নিউজিল্যান্ড ৪ উইকেটে ১৫২ রানে আটকে যায়। ওপেনার ফিন অ্যালেনকে (৪) শুরুতেই ফেরান শাহিন আফ্রিদি। কেন উইলিয়ামসনের সঙ্গে ৩৪ রানের জুটি গড়া ডেভন কনওয়ে রান আউট কাঁটা পড়েন। তিনি খেলেন ২০ বলে ২১ রানের ইনিংস। রান পাননি ‘বিধ্বংসী ব্যাটার’ গ্লেন ফিলিপস।

তবে অধিনায়ক উইলিয়ামসন ও মিডল অর্ডার ব্যাটার ডার্লি মিশেল ৬৮ রানের জুটি গড়ে দলকে লড়াই করার পুঁজি এনে দেন। সাবলীলভাবে রান তুলতে না পারা কিউই অধিনায়ক ৪২ বলে একটি করে চার ও ছক্কায় ৪৬ রান করে ফিরে যান। মিশেল ৩৫ বলে তিনটি চার ও এক ছক্কায় ৫৩ রানের হার না মানা ইনিংস খেলেন। জেমি নিশান ১২ বলে করেন ১৬ রান।

জবাব দিতে নেমে দুর্দান্ত শুরু দেন দুই পাকিস্তানের ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। সুপার টুয়েলভে চূড়ান্ত ফ্লপ হওয়া দুই ব্যাটার ১২.৪ ওভারে দলকে ১০৪ রানের জুটি দিয়ে জয়ের কিনারে পৌঁছে দেন। বাবর ফিরে যাওয়ার আগে ৪২ বলে সাতটি চারের শটে ৫৩ রান করেন। রিজওয়ান ৪৩ বলে পাঁচটি চার মেরে ৫৭ রান করে আউট হন। মোহাম্মদ হারিস ২৬ বলে ৩০ রানের দারুণ এক ইনিংস খেলেন।

পাকিস্তানের ফাইনালে যাওয়ার পথের সূচনা বোলারদের হাত ধরেই। বাঁ-হাতি পেসার শাহিন আফ্রিদি দুর্দান্ত বোলিং করেছেন। ৪ ওভারে ২৪ রান দিয়ে গুরুত্বপূর্ণ দুই উইকেট নিয়েছেন তিনি। দুই ওভারে ১২ রান দিয়ে একটি উইকেট নিয়েছেন বাঁ-হাতি স্পিনার মোহাম্মদ নওয়াজ। এছাড়া ওয়াসিম জুনিয়র ২ ওভারে ১৫ রান দিয়েছেন। সিডনির ধীর উইকেটে তারাই কিউইদের নাগালের মধ্যে আটকান।

জেএন/এমআর

আরও পড়ুন
লোড হচ্ছে...