বিশ্বকাপ থেকে দক্ষিণ আফ্রিকাকে বিদায় করে দিল নেদারল্যান্ডস

‘অঘটন’ তকমা পাওয়া অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপ সম্ভবত শেষ অঘটন দেখিয়ে দিল। জিতলেই সেমিফাইনাল। হারলে বিদায় ঘণ্টা। এমন লড়াইয়ে সহজ প্রতিপক্ষ নেদারল্যান্ডসের বিপক্ষে ১৩ রানে হেরেছে দক্ষিণ আফ্রিকা। প্রতি আসরের মতো এবারও ‘চোকিং’ করেছে।

- Advertisement -

শুরুতে ব্যাট করে ডাচরা দক্ষিণ আফ্রিকার সামনে ছুঁড়ে দিয়েছিল ১৫৯ রানের চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে জয়ী হতে পারেনি প্রোটিয়ারা। ২০ ওভারে ৮ উইকেট খুইয়ে ইনিংস শেষ করেছে ১৪৫ রানে। তাতেই বিদায় নিশ্চিত হয়ে গেছে দলটির। সঙ্গে সঙ্গে নিশ্চিত হয়ে গেছে ভারতের সেমিফাইনালও।

- Advertisement -google news follower

এই হারের পরও অবশ্য এখন দলটির অবস্থান তালিকার দুইয়ে। পাঁচ ম্যাচ থেকে দলটি তুলে নিয়েছে পাঁচ পয়েন্ট। পরের দুই অবস্থানে থাকা পাকিস্তান আর বাংলাদেশের পয়েন্ট চার। এই দুই দল আজ মুখোমুখি পরের ম্যাচেই। ফলে ম্যাচ মাঠে গড়ালে দুই দলের কোনো এক দলের ছয় পয়েন্ট পাওয়া নিশ্চিত।

পাক-বাংলাদেশ ম্যাচ যদি বৃষ্টির কারণে মাঠে না-ও গড়ায়, তাহলেও কোনো সুযোগ নেই দক্ষিণ আফ্রিকার। বর্তমানে দলটির নেট রান রেট ০.৮৭৪, আর তিনে থাকা পাকিস্তানের নেট রান রেট ১.১১৭। ম্যাচটা ভেসে গেলে বাংলাদেশ-পাকিস্তান দুই দলের পয়েন্ট হবে পাঁচ, আর শ্রেয়তর রান রেটের কারণে পাকিস্তান চলে যাবে সেমিফাইনালে।

- Advertisement -islamibank

সুপার টুয়েলভের শেষ দিনের প্রথম ম্যাচের পানে তাকিয়ে ছিল বাংলাদেশ ও পাকিস্তান। দক্ষিণ আফ্রিকার এই হারে এখন বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার জয়ী দল উঠে যাবে সেমিফাইনালে। ওই অলৌকিক ঘটেও যেতে পারে এই আশা বাংলাদেশ দলের তাসকিন এবং পাকিস্তানের শান মাসুদের ম্যাচের আগে বলেছিলেন। যা এখন বাস্তব।

জেএন/এমআর

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM