ডেঙ্গু ম্যাজিকের মতো সারাবে যে পাঁচ পানীয়

0

দেশে বেড়েই চলেছে ডেঙ্গুতে মৃতের সংখ্যা। আক্রান্ত হচ্ছে শয়ে শয়ে। চলতি বছরে এরইমধ্যে সংখ্যাটা ৪০ হাজার ছাড়িয়েছে। হাসপাতালে সংকুলান না হওয়ায় ঢাকা দক্ষিণ সিটির কোভিড হাসপাতালে ডেঙ্গু রোগীদের চিকিৎসার আহ্বান জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। কিন্তু জানেন কি মাত্র পাঁচটি পানীয় পান করলে ডেঙ্গু সারবে ম্যাজিকের মতো।

চিকিৎসকরা বলছেন, ডেঙ্গু আক্রান্ত হলে শরীরের কোষগুলো পানিশূন্য হয়ে পড়ে। এই সময়ে শরীরে পর্যাপ্ত পানির জোগান দিতে হবে। ডেঙ্গু রোগীদের নরমাল পানি খাওয়ার পাশাপাশি ডাবের পানি, ফলের রস, স্যুপ, লেবুর পানি, লিকার চা বেশি করে পান করতে বলা হয়। এছাড়া এমন আরও পাঁচটি পানীয় আছে যা জব্দ করবে ডেঙ্গু। যেমন-

নিম পাতার পানি

কিছু টাটকা নিমপাতা পানিতে ফুটিয়ে নিন। ব্যথা প্রশমিত করতে এবং আপনার ডিহাইড্রেশনের সমস্যা কমাতে প্রতিদিন চায়ের মতো পান করুন এই পানীয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বেশ উপযোগী এই পানীয়।

পেঁপে পাতার রস

আয়ুর্বেদ চিকিৎসকদের মতে, পেঁপে পাতার রস শরীরে অণুচক্রিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে। ডেঙ্গু হলে দুটি টাটকা পেঁপে পাতা নিয়ে বেঁটে নিয়ে এক কাপ পানির সঙ্গে ভালো করে মিশিয়ে নিয়মিত পান করতে হবে। যদিও পেঁপে পাতার রসে কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবণা থাকে বলেও জানাচ্ছেন চিকিৎসকরা।

কালমেঘ পাতার রস

নিম পাতার মতোই কালমেঘ পাতায় অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। রক্তের অণুচক্রিকার মাত্রা বাড়াতে এই ভেষজ সত্যিই উপকারী।

তুলসী চা

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত তুলসির চা খাওয়া যেতে পারে। তাজা তুলসী পাতা পানিতে সিদ্ধ করে ছেঁকে নিন। সেই মিশ্রণে খানিকটা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। স্বাদ বাড়াতে মধুও দিতে পারেন।

মেথি বীজের পানীয়

সারা রাত এক গ্লাস পানিতে এক চামচ মেথি ভিজিয়ে রাখুন। ভোর বেলা সেই পানি ছেঁকে খেয়ে নিন। শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই পানীয় বেশ উপকারী।

জেএন/এমআর

 

আরও পড়ুন
লোড হচ্ছে...