চট্টগ্রামে নতুন করে আরও ৮৬ জন ডেঙ্গুতে আক্রান্ত

চট্টগ্রামে যত দিন যাচ্ছে ডেঙ্গুর প্রকোপ যেন ততই বেড়ে চলেছে। আর এতে মোটেও ভালো নেই নগরবাসী। গত ২৪ ঘন্টায় নতুন করে আরও ৮৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তবে এদিন কোন মৃত্যুর ঘটনা ঘটেনি।

- Advertisement -

বুধবার চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

- Advertisement -google news follower

সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত ২৪ ঘন্টায় ৮৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। তবে এসময় কোন মৃত্যুর ঘটনা ঘটেনি। আক্রান্তদের মধ্যে ৪০ জন সরকারি হাসপাতালে এবং ৪৬ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

জানা গেছে, চলতি বছরের জুলাই থেকে চট্টগ্রামে বাড়তে শুরু করে ডেঙ্গু রোগীর সংখ্যা। এরপর আগস্ট-সেপ্টেম্বর পেরিয়ে আক্টোবরে ব্যাপক হারে বাড়ে ডেঙ্গু রোগী ও মৃত্যুর সংখ্যা। অক্টোবর মাসে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১ হাজার ৮৬১ জন। এর মধ্যে ১ হাজার ৩৫৬ জন চট্টগ্রাম নগর এলাকার বাসিন্দা। যা চলতি মাসের মোট সংক্রমণের ৭২ দশমিক ৮৬ শতাংশ। এ ছাড়া বিভিন্ন উপজেলায় ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৫০৫ জন। যা চলতি মাসের মোট আক্রান্তে ২৭ দশমিক ১৩ শতাংশ।

- Advertisement -islamibank

এছাড়া চলতি বছর জানুয়ারি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়েছে মাত্র ৯ জন। ফেব্রুয়ারিতে আক্রান্তের সংখ্যা আরও কমে দাঁড়ায় ৪ জন। এপ্রিলে ডেঙ্গুতে ১ জন আক্রান্ত হলেও মে মাসে পাওয়া যায়নি কোনো রোগী। তবে জুন মাস থেকে আবারও বাড়তে শুরু করে আক্রান্তের সংখ্যা। এ মাসে আক্রান্ত হয় ১৯ জন। এ ছাড়া জুলাই মাসে ডেঙ্গু আক্রান্ত বেড়ে দাঁড়ায় ৬৪ জন, আগস্ট মাসে ১১৪ জন এবং সেপ্টেম্বর মাসে আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৬০১ জন। এ বছর মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে ২ হাজার ৮২৬ জন। এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ১৫ জনের।

চট্টগ্রামে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে জেলা সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বলেন, ডেঙ্গু বেড়েই চলেছে। এটি প্রতিরোধে আমাদের সচেতনতা প্রয়োজন। বিশেষ করে শিশুদের বিষয়ে আরও সতর্ক হতে হবে। যেকোনো সময় ঘুমাতে গেলে অবশ্যই মশারি টাঙিয়ে ঘুমাতে হবে। আর কোনো লক্ষণ দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

তিনি বলেন, ডেঙ্গু মোকাবিলায় আমাদের প্রস্তুতি রয়েছে। বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া নগরের হাসপাতালগুলোতেও পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM