বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে যুব সমাজের বিকল্প নেইঃ বিভাগীয় কমিশনার

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ আশরাফ উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে যুব সমাজের কোনো বিকল্প নেই। বার্ধক্যে উপনীত হয়ে কোন কিছু করা যায়না। যে কোন দেশ বা সভ্যতা বিনির্মানের পেছনে যুব সমাজই অগ্রনী ভূমিকা পালন করছে। ১৯৭১ সালে জাতির পিতার নেতৃত্বে যাঁরা দীর্ঘ ৯ মাসের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেছিলেন তাঁরা অধিকাংশই যুবক-যুবতী ও স্কুল থেকে ঝড়ে পড়া কৃষকের সন্তান। ঐ সময় দেশে সাড়ে ৭ কোটি মানুষের মধ্যে ৭ কোটি মানুষই মুক্তিযুদ্ধের পক্ষে ছিলেন।

- Advertisement -

আজ ১ নভেম্বর (মঙ্গলবার) সকাল ১১টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত জাতীয় যুব দিবসের র‌্যালি পরবর্তী আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

- Advertisement -google news follower

চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর যৌথভাবে দিবসটির আয়োজন করেন। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-“ প্রশিক্ষিত যুব, উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে নগরীর পাঁচলাইশস্থ হামজারবাগ এলাকার ‘পড়ালেখা’ সংস্থার সভাপতি আবদুর রহমান মিন্টুসহ আরও কয়েকজনকে সফল যুব সংগঠক ও সফল আত্মকর্মী হিসেবে সম্মাননা স্মারক প্রদান করা হয়। একই সাথে যুব ঋণের চেক বিতরণ করা হয়।

তিনি আরও বলেন, যুব সমাজ উন্নয়নের প্রাণ শক্তি। তাদেরকে আত্মনির্ভরশীল ও স্বাবলম্বী করতে সরকার দেশের ৬৫ জেলায় যুব উন্নয়ন প্রশক্ষণ কেন্দ্র, উপজেলা-ইউনিয়ন পর্যায়ে আত্মকর্মসংস্থানমুলক কর্মসুচী চলমান রয়েছে। তারুণ্যের শক্তিকে কাজে লাগাতে পারলে স্বনির্ভর বাংলাদেশ গড়তে পারবো। যারা যুব তাদেরকে সাহসী ও তেজোদীপ্ত হয়ে নিজের আইডিয়া নিয়ে কাজে নামতে হবে। সরকার তাদেরকে সহযোগিতার পাশাপাশি নিরাপত্তা দেবে। দেশের উন্নয়ন কর্মকান্ড আরও গতিশীল করতে সরকার প্রাইভেট সেক্টরকে অনুসরন করছে।

- Advertisement -islamibank

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রা মেট্টোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর দেশ উন্নয়নে অনেকদুর এগিয়ে গেছে। আমরা বর্তমানে মধ্যম আয়ের দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছি। বেড়েছে শিক্ষার হার, মাথাপিছু আয়, গড় আয়ু, বিদ্যুৎ উৎপাদন, হ্রাস পেয়েছে মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার। দেশে প্রত্যেকটি উন্নয়ন সুচক দৃশ্যমান। সরকারের আন্তরিকতা ও নিরলস প্রচেষ্টায় আমাদের যুব সমাজ আজ পিছিয়ে নেই। বেকার যুব সমাজকে আত্মকর্মমুখী হিসেবে গড়ে তুলতে সরকার সারাদেশে বিভিন্ন ট্রেডভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। ফলে সরকারি-বেসরকারি প্রত্যেক সেক্টরে যুবদের চাকরির সুযোগ সৃষ্টি হচ্ছে। অনেকে ট্রেডভিত্তিক প্রশিক্ষণ নিয়ে আত্মকর্মসংস্থানমুখী হচ্ছে। সরকারের উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে হলে যুব শক্তিকে কাজে লাগাতে হবে। তাহলে ২০৪১ সালে জাতির পিতার স্বপ্নের উন্নত বাংলাদেশ বিনির্মাণ করতে পারবো।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোঃ আনোয়ার হোসেন বলেন, যুব সমাজকে কাজে লাগাতে না পারলে উন্নতসমৃদ্ধ দেশ গড়তে পারবোনা। সরকারী-বেসরকারী পর্যায়ে বিভিন্ন কর্মদক্ষতামুলক প্রশিক্ষণ নিয়ে যুবরা স্বাবলম্বী হলে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকমুক্ত উন্নত বাংলাদেশ বিনির্মাণ হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মোঃ বদিউল আলমের সভাপতিত্বে ও যুব উন্নয়ন কর্মকর্তা (কোতোয়ালী) মোঃ জাহান উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত জাতীয় যুব দিবসের আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক প্রজেষ কুমার সাহা।

অনুষ্ঠানে যুব উন্নয়ন অধিদপ্তরের বিভিন্নস্তরের কর্মকর্তা-কর্মচারী, বেসরকারি যুব সংগঠন ও উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আলোচনা সভার পূর্বে সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সামনে একটি বর্ণাঢ্য যুব র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক ঘুরে শিল্পকলায় এসে শেষ হয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM