সাগরে রাশিয়ার নতুন ‘দানব’

চলমান যুদ্ধের মাঝে নতুন একটি কৌশলগত পারমাণবিক শক্তিচালিত সাবমেরিনের পরীক্ষা চালাচ্ছে রাশিয়া। দেশটির নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল নিকোলে ইয়েভমেনভ এক ঘোষণায় এমনটাই জানিয়েছেন।

- Advertisement -

রাশিয়ার নিয়মিত নৌবাহিনী প্রতিষ্ঠার ৩২৬তম বার্ষিকীতে বক্তৃতা দেয়ার সময় রবিবার তিনি জানিয়েছেন, নতুন পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন ‘জেনারেলিসিমো সুভরভের’ পরীক্ষামূলক অপারেশন চলছে।

- Advertisement -google news follower

পারমাণবিক শক্তিচালিত এই সাবমেরিন পরমাণু বোমাবাহী ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম। সাবমেরিনটি রাশিয়ার সেভেরদভিনস্কের উত্তরাঞ্চলীয় শহরে অবস্থিত দেশটির সবচেয়ে বড় জাহাজ নির্মাণ কারখানা সেভমাশ এন্টারপ্রাইজে তৈরি করা হয়েছে।

জেনারলিসিমো সুভরভ হলো রাশিয়ার চতুর্থ প্রজন্মের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহন ও উৎক্ষেপণে সক্ষম সাবমেরিনের ষষ্ঠ জাহাজ। এটি ১৬টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র বহন করতে পারে, যেগুলো পারমাণবিক ওয়্যারহেড বহনে সক্ষম।

- Advertisement -islamibank

১৮ শতকের রুশ জেনারেল আলেকজান্ডার সুভরভের নামানুসারে সাবমেরিনটির নামকরণ করা হয়েছিল, যিনি রাশিয়ার ইতিহাসের অন্যতম সেরা সামরিক নৌ কমান্ডার হিসেবে বিবেচিত হন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM