ইউক্রেনের শস্যপণ্য রপ্তানি চুক্তি থেকে সরে এল রাশিয়া

0

ইউক্রেনের শস্যপণ্য রপ্তানি নিয়ে যে চুক্তি হয়েছিল, কৃষ্ণ সাগরের ক্রিমিয়া উপকূলে রুশ নৌবহরে ড্রোন হামলার পর তা থেকে সরে এসেছে রাশিয়া।

রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়া উপদ্বীপের অন্যতম বড় শহর সেভাস্তোপোলের বন্দরে স্থানীয় সময় শনিবার হামলার পর এ ঘোষণা দেয়া হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ইউক্রেন হামলার অভিযোগ অস্বীকার করেছে। দেশটির প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া যে ঘোষণা দিয়েছে তা অনুমানই করা যাচ্ছিল।

হামলা নিয়ে কোনো প্রমাণ দেখাতে পারেনি ভ্লাদিমির পুতিনের দেশ। এরপরও এ ঘটনায় যুক্তরাজ্যের সেনাদের দায় রয়েছে বলে দাবি তুলেছে তারা। অবশ্য গত মাসে সাগরের তলদেশে গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ নিয়েও রাশিয়া একই দাবি করেছিল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ওই হামলার পর প্রথমে জানায়, শস্য চুক্তির সঙ্গে সম্পর্কিত জাহাজগুলোকে লক্ষ্য করে শনিবার হামলা চালানো হয়েছে। এতে একটি জাহাজের সামান্য ক্ষতি হয়েছে।

এর কয়েক ঘণ্টা পর একটি বিবৃতিতে বলা হয়, রাশিয়া কৃষ্ণ সাগরে শুকনা পণ্যবাহী জাহাজের নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারছে না এবং এই সাগর দিয়ে পণ্যবাহী জাহাজ চলাচল নিয়ে হওয়া চুক্তি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে।

যুক্তরাজ্যের বিশেষজ্ঞদের নেতৃত্বে ইউক্রেনের বাহিনী হামলা চালিয়েছে বলে দাবি করা হয় রুশ মন্ত্রণালয়ের বিবৃতিতে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...