প্লাটিলেট নিয়ে সতর্ক থাকতে হবে

রক্তরস ও রক্তকণিকা- এ দুটি উপাদান নিয়ে গঠিত তরল যোজক টিস্যুকে রক্ত বলে। লোহিত রক্তকণিকা, শ্বেত রক্তকণিকা, অনুচক্রিকা- এই তিন ধরনের রক্তকণিকার মধ্যে যে উপাদান রক্তক্ষরণ বন্ধ করতে সাহায্য করে তাকে প্লাটিলেট বা অনুচক্রিকা বলে।

- Advertisement -

একজন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষের দেহে প্লাটিলেটের পরিমাণ ১ লাখ ৫০ হাজার থেকে ৪ লাখ ৫০ হাজার পর্যন্ত থাকে। তবে মানবদেহে প্লাটিলেট ধ্বংসকারী কোনো রোগ দেখা দিলে প্লাটিলেটের পরিমাণ কমতে থাকে।

- Advertisement -google news follower

যেসব রোগে আক্রান্ত হয়ে কমে যায় প্লাটিলেট
ভাইরাস সংক্রমণ, কেমোথেরাপি, রেডিও থেরাপি, লিউকেমিয়া, অ্যানিমিয়া, ভিটামিন-বি১২ স্বল্পতা, রক্তে আয়রন স্বল্পতা, বিভিন্ন অ্যান্টিবায়োটিক ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় কমে যায় প্লাটিলেটের পরিমাণ। কখনও জন্মগতভাবে ইমিউনোলজি সমস্যার কারণেও এই সমস্যা হয়ে থাকে।

প্লাটিলেট কমে যাওয়ার লক্ষণ
ত্ব্বকে ছোট ছোট লাল রঙের র‌্যাশ, দাঁতের গোড়া থেকে রক্তক্ষরণ, নাক ও গলা থেকে রক্তক্ষরণ।
প্লাটিলেট অস্বাভাবিকতায় হতে পারে যেসব সমস্যা
রক্তে প্লাটিলেট কমে যাওয়াকে থ্রোম্বোসাইটোপেনিয়া বলে। প্লাটিলেটের পরিমাণ কমে গেলে ত্বকের নিচে এক ধরনের রক্তক্ষরণ হয়ে থাকে। প্লাটিলেটের পরিমাণ যদি মাত্রাতিরিক্ত কমে যায় তাহলে দাঁতে গোড়া, মাড়িতে রক্তক্ষরণ শুরু হয়। তবে এটি যে হঠাৎ কমে গিয়ে রক্তক্ষরণ শুরু হয় বিষয়টি এমন নয়; এটি ঘটে ধীরে ধীরে। এমনকি প্লাটিলেটের পরিমাণ যদি ৫০ হাজারও থাকে সেটিকেও সাধারণ ধরা হয়। একজন রোগীর প্লাটিলেটের পরিমাণ যখন ২০ হাজারের নিচে নেমে যায় তখনই প্লাটিলেট গ্রহণের মনমানসিকতা ও ব্যবস্থা রাখতে হয়। আর প্লাটিলেটের পরিমাণ ১০ হাজারের নিচে নেমে গেলে অবশ্যই প্লাটিলেট গ্রহণ করতে হয়।

- Advertisement -islamibank

রোগীর প্লাটিলেটের পরিমাণ যদি ৫ হাজারের নিচে নেমে যায় তখন ব্রেন, হার্ট, কিডনিতে রক্তক্ষরণ শুরু হয়। যে কোনো ছোট অপারেশনের জন্য রোগীর প্লাটিলেটের পরিমাণ থাকতে হবে সর্বনিম্ন ৫০ হাজার এবং বড় ধরনের অপারেশনের জন্য প্লাটিলেটের পরিমাণ থাকতে হবে ১ লাখের বেশি।

আবার প্লাটিলেটের পরিমাণ বেড়ে গিয়েও দেখা দেয় হার্ট অ্যাটাক, স্ট্রোকসহ রক্তজমাট বেঁধে যাওয়ার মতো বিপত্তি। যদিও এমন কিছু খুব একটা দেখা যায় না।

প্লাটিলেট প্রক্রিয়া
রক্ত থেকে বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে প্লাটিলেট আলাদা করে রোগীর শরীরে দেওয়া হয়। রক্ত থেকে প্লাটিলেট আলাদা করা হয় সাধারণ ও এফেরেসিস পদ্ধতিতে। সাধারণ পদ্ধতিতে চারজন রক্তদাতা থেকে রক্ত সংগ্রহ করা হয়, এরপর চার ব্যাগ রক্ত থেকে একসঙ্গে মেশিনের সাহায্যে প্লাটিলেট আলাদা করা হয়। এতে রক্তের অন্যান্য উপাদান খুব একটা কাজে লাগানো সম্ভব হয় না। আর ‘প্লাটিলেট এফেরেসিস’ পদ্ধতির মাধ্যমে একজন রক্তদাতা থেকে ২৫০ মি.লি. রক্ত থেকে প্লাটিলেট আলাদা করে অবশিষ্ট রক্তটুকু রক্তদাতার শরীরে ফেরত দেওয়া হয়। বাংলাদেশের কিছু কিছু হাসপাতালে এফেরাসিস মেশিনের সুবিধা থাকলেও এটি অনেক ব্যয়বহুল প্রক্রিয়া। সরকারি-বেসরকারি হাসপাতালভেদে প্লাটিলেট টানাতে ১৪ হাজার থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত খরচ পড়বে।

এফেরেসিস প্লাটিলেট মেশিন আছে যেসব হাসপাতালে
ঢাকা মেডিকেল, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতাল, ইবনে সিনা, স্কয়ার, এভারকেয়ার, বারডেম জেনারেল হাসপাতালসহ বেশ কিছু হাসপাতালে এফেরেসিস প্লাটিলেট সুবিধা রয়েছে।
এফেরেসিস প্লাটিলেট রক্তদাতা
সব রক্তদাতাই সাধারণ প্লাটিলেটের জন্য রক্ত দান করতে পারলেও এফেরেসিস প্লাটিলেটের জন্য প্রয়োজন বিশেষ যোগ্যতাসম্পন্ন রক্তদাতা। এফেরেসিস প্লাটিলেট রক্তদাতার ওজন হতে হবে ৬০ কেজির বেশি। হাতের ভেন হতে হবে বেশ মোটা। প্লাটিলেটদাতার হিমোগ্লোবিন হতে হবে ১৪-এর বেশি। প্লাটিলেটের পরিমাণ হতে হবে অন্তত ২ লাখ ৫০ হাজার। আর একজন সুস্থ প্লাটিলেটদাতা প্রতি ১৫ দিন পরপর প্লাটিলেট দান করতে পারেন।

হাসপাতাল ব্যতীত প্লাটিলেট পাওয়া যায় এমন কিছু জায়গা
বাংলাদেশে অধিকাংশ রোগীর স্বজনই জানেন না- প্লাটিলেট বা প্লাটিলেটদাতা কীভাবে বা কোথায় যোগাযোগ করলে ব্যবস্থা করা যায়। হাসপাতাল ছাড়াও প্লাটিলেট পাওয়া যায় কোয়ান্টামে। এক্ষেত্রে রোগীর রক্তের স্যাম্পল নিয়ে যোগাযোগ করতে হবে কোয়ান্টাম ল্যাবে। এ ছাড়াও রয়েছে অনলাইন স্বেচ্ছাসেবী সংগঠন ‘পজিটিভ ঢাকা’, ‘রক্তদানের অপেক্ষায় বাংলাদেশ’ ইত্যাদি।

প্লাটিলেট বাড়াবে এমন কিছু খাবার
পেঁপে ও পেঁপে পাতার রস প্লাটিলেট বাড়াতে সহায়তা করে। এ ছাড়া ডাব, ডালিম, পালংশাক, মিষ্টিকুমড়া এবং ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার প্লাটিলেট বাড়াতে বিশেষ ভূমিকা রাখে।

[সহযোগী অধ্যাপক, পেডিয়াট্রিক অনকোলজি
ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল]

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM