বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে উন্নতি করেছে বাংলাদেশ। গ্যালাপ ইন্টারন্যাশনালের প্রকাশিত ‘বিশ্ব আইন-শৃঙ্খলা ( গ্লোবাল ল অ্যান্ড অর্ডার)-২০২২’ সমীক্ষায় দেখা গেছে সর্বমোট ১০০ স্কোরের মধ্যে ৭৯ নিয়ে বিশ্বের ১২২টি দেশের মধ্য ৬২তম অবস্থানে বাংলাদেশ। বাংলাদেশের সমান স্কোর পেয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য, গ্রিস ও মালডোবাসহ কিরগিজস্তান ও আলজেরিয়া। নেপালের চেয়ে এই সূচকে বাংলাদেশের অবস্থান এক পয়েন্ট এগিয়ে।

- Advertisement -

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও সামাজিক নিরাপত্তাবোধ ইস্যুতে ইউরোপের দেশ যুক্তরাজ্য ও গ্রিসের সমান অবস্থান বাংলাদেশের।

- Advertisement -google news follower

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক গবেষণা সংস্থা গ্যালাপ ইন্টারন্যাশনালের বৃহস্পতিবার প্রকাশিত ‘বিশ্ব আইন-শৃঙ্খলা (গ্লোবাল ল অ্যান্ড অর্ডার)-২০২২’ সমীক্ষায় দেখা গেছে সর্বমোট ১০০ স্কোরের মধ্যে ৭৯ নিয়ে বিশ্বের ১২২টি দেশের মধ্য ৬২তম অবস্থানে বাংলাদেশ। এর আগের বছর বাংলাদেশের স্কোর ছিল ৭৭।

এ সমীক্ষায় বাংলাদেশের সমান স্কোর পেয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য, গ্রিস ও মালডোবাসহ কিরগিজস্তান ও আলজেরিয়া।

- Advertisement -islamibank

পাহাড়ঘেরা শান্তিপূর্ণ দেশ হিসেবে পরিচিত নেপালের চেয়ে এই সূচকে বাংলাদেশের অবস্থান এক পয়েন্ট এগিয়ে। দক্ষিণ এশিয়ার এই দেশটির স্কোর ৭৮।

অনেক বাংলাদেশিরা জীবনের ঝুঁকি নিয়ে রোমানিয়া রাশিয়া, তুরস্কের মতো দেশগুলোতে পাড়ি দিলেও সেসব দেশের চেয়ে বাংলাদেশ অনেকটা নিরাপদ, গবেষণায় ওঠে এসেছে।

২০২১ সালে ১২২টি দেশ ও অঞ্চলের কমপক্ষে এক লাখ ২২ হাজার প্রাপ্তবয়স্ক মানুষের মতামতের ভিত্তিতে সমীক্ষাটি করা হয়েছে। এদের বয়স ১৫ বছরের বেশি। এদের সঙ্গে সরাসরি অথবা টেলিফোনে কথা বলে এই সমীক্ষা তৈরি করা হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে, ৭০ শতাংশ মানুষ জানিয়েছেন স্থানীয় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের প্রতি তাদের আস্থা রয়েছে। ৭১ শতাংশ জানিয়েছেন রাতে একা হাঁটতে তারা নিজেকে অনিরাপদ ভাবেন না। আর ১১ শতাংশ দাবি করেন গত বছর তার বা তাদের পরিবারের সদস্যদের নগদ অর্থ বা সম্পদ চুরি হয়েছে।

গ্যালাপ বিশ্ব আইন-শৃঙ্খলা সংক্রান্ত সূচক-২০২২ এ সর্বোচ্চ স্কোর ৯৬ নিয়ে প্রথম অবস্থানে সিংগাপুর। এর পরে ৯৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে তাজিকিস্তান।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM