চীন প্রথমবারের মতো মুখে খাওয়ার করোনার টিকা চালু করেছে

বিশ্বে প্রথমবারের মতো মুখে খাওয়ার করোনাভাইরাসের টিকা নেওয়ার কর্মসূচি চালু করেছে চীন। বুধবার (২৬ অক্টোবর) দেশটির বাণিজ্য নগরী শাংহাইতে শুরু হয়েছে নতুন এ কর্মসূচি। এ কর্মসূচির আওতায় মুখে টিকা নেওয়ার ছবি ও ভিডিও চীনের সরকারি সংবাদ মাধ্যম প্রচার করেছে।

- Advertisement -

চীন সরকারের দেওয়া তথ্য বলছে, যারা ইতোমধ্যেই দুটি টিকা নিয়েছেন, প্রথম পর্যায়ে তাদের ‘বুস্টার’ হিসেবে মুখে নেওয়ার টিকা বিনামূল্যে দেওয়া হচ্ছে। পরের ধাপে প্রাথমিক পর্যায়ের টিকা দেওয়ার জন্যও এই পদ্ধতি ব্যবহার করা হতে পারে বলে জানানো হয়েছে।

- Advertisement -google news follower

বেজিংয়ের দাবি, উন্নয়নশীল দেশগুলোতে দ্রুত টিকা দেওয়ার ক্ষেত্রে এ পদ্ধতি কার্যকরী হবে। এই পদ্ধতিতে এক ব্যক্তিকে টিকা দিতে সর্বোচ্চ ২০ সেকেন্ড সময় লাগে। ফলে দ্রুত টিকা দেওয়া সম্ভব।

গেল দেড় বছরেরও বেশি সময় ধরে করোনার সংক্রমণ রোধে বিশ্বজুড়ে টিকাদান কর্মসূচি চলছে। কিন্তু এখনও পৃথিবীর বড় অংশের মানুষের টিকাদান বাকি। চিকিৎসক ও বিজ্ঞানীরা চাইছেন, আরও দ্রুত টিকাদান করতে। কিন্তু বাধা বর্তমান টিকাদান পদ্ধতি। সেই কারণেই টিকাদানের আরও সহজ কোনো পথ খুঁজছেন তারা। এজন্য সিরিঞ্জের মাধ্যমে প্রথাগত টিকাদান পদ্ধতির পাশাপাশি বিভিন্ন দেশে ইতোমধ্যেই নাকে স্প্রের মাধ্যমে নেওয়া টিকার ব্যবহার শুরু হয়েছে। সেই পথে আরও এক ধাপ এগিয়ে মুখে নেওয়ার টিকা চালু করল চীন।

- Advertisement -islamibank

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM