১৯ জেলায় আঘাত হানতে পরে সিত্রাংঃ ত্রাণ প্রতিমন্ত্রী

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপান্তর হতে পারে এবং এটি বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। সিত্রাং নামকরণ করা ঘূর্ণিঝড়টি কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত ১৯ জেলার ৭৩০ কিলোমিটার উপকূলজুড়ে আঘাত হানতে পারে বলে জানান প্রতিমন্ত্রী।

- Advertisement -

রোববার (২৩ অক্টোবর) দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রতিমন্ত্রী এই কথা বলেন।

- Advertisement -google news follower

ঘূর্ণিঝড়ের ফলে উপকূলীয় এলাকায় তিন থেকে পাঁচ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড়ে পরিণত হলে এটির নাম হবে সিত্রাং। এখন এটির গতিপথ রয়েছে সেটি যদি পরিবর্তন না হয় তাহলে এটি ভারতের ভূবনেশ্বর ও পশ্চিম বাংলায় আঘাত হানবে।

আর এটি যদি পরিবর্তিত হয় সে ক্ষেত্রে এটি উপকূলের ১৯ জেলার ৭৩০ কিলোমিটার এলাকায় আঘাত করবে। এটির গতিবেগ হতে পারে ৯০ থেকে ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা।’

- Advertisement -islamibank

এনামুর রহমান বলেন, গত তিন বছরে যে ঘূর্ণিঝড় হয়েছে তার মধ্যে এর কভারেজ এলাকা সবচেয়ে বেশি। এটি মোকাবেলায় আমাদের সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) দিবাগত রাত থেকে মঙ্গলবার (২৫ অক্টোবর) সন্ধ্যার মধ্যে এটি আঘাত হানার সম্ভাবনা রয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

এদিকে আবহাওয়া অধিদফতর সবশেষ বুলেটিনে জানিয়েছে, গভীর নিম্নচাপটি আজ মধ্যরাতে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এটি এখন পর্যন্ত বাংলাদেশে আঘাত হানবে বলেই মনে করা হচ্ছে। এটি আগামী মঙ্গলবার নাগাদ অতিক্রম করতে পারে বরিশাল ও চট্টগ্রাম উপকূল।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM