ডাটা ছাড়াই অনুবাদ করা যাবে চবি শিক্ষার্থীর তৈরি অ্যাপে

কোনো একটি নতুন শব্দের অর্থ জানতে চাচ্ছেন? কিংবা অন্য ভাষায় কেউ ম্যাসেজ দিয়েছে সেটাকে নিজের ভাষায় বুঝতে চাইছেন? ফোন বের করে সার্চ করতে গিয়ে দেখলেন ডাটা নেই- এমন অসুবিধায় পড়তে হয়েছে কম-বেশি অনেককেই। তবে এই সমস্যার সমাধানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী তৈরি করেছেন একটি অ্যাপ। যেখানে কোনো ধরনের ডাটা ছাড়াই করা যাবে সব অনুবাদ।

- Advertisement -

তার নাম মো. আশরাফুল ইসলাম। জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর উপজেলার আটলা গ্রামে। বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষে অধ্যয়নরত।

- Advertisement -google news follower

শুরুর গল্পটা জানালেন আশরাফুল। বললেন, করোনাকালীন যখন অলস সময় পার করছিলাম তখন আমার মাথায় আসে কীভাবে একটি অ্যাপ তৈরি করতে হয়। তার ওপর ভিত্তি করে আমি ছয় মাস শুধু কীভাবে অ্যাপ তৈরি করা যায় তার সোর্স খুঁজেছি। বিশ্ববিদ্যালয়ের বড় ভাই তাকবীর এবং শরিফের মাধ্যমে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করি। এরপর বঙ্গ একাডেমিতে একটি অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স করা শুরু করলাম এবং এখনো সেখানে আছি। ওখান থেকেই অ্যাপ তৈরির বিস্তারিত জানা এবং শুরু করা।

অ্যাপটির নাম ট্রান্সলেটর স্টুডিও: অফলাইন (Translator Studio: Offline)। এরই মধ্যে অ্যাপে যুক্ত হয়েছে নানা ফিচার। এর মধ্যে রয়েছে যেকোনো ভাষা থেকে ইন্টারনেট সংযোগ ছাড়াই অনুবাদ করা যাবে। এখানে নেই কোনো বাক্যের সীমাবদ্ধতা। টেক্সযুক্ত ইমেজকে টেক্স এ কনভার্ট করা যাবে এবং সেটাকে যেকোনো ভাষায় অনুবাদ করা যাবে। আবার ভয়েস অনুবাদও করা যাবে।

- Advertisement -islamibank

এছাড়া সব ভাষার প্রতিটি শব্দের সঠিক উচ্চারণ জানা যাবে। অনুবাদ করা টেক্সগুলো হিস্ট্রি সেকশনে স্বয়ংক্রিয়ভাবে জমা থাকবে এবং সেটা চাইলে পরবর্তীতে মুছে ফেলা যাবে।

আশরাফুল বলেন, অ্যাপ তৈরি করতে আমি বেশ কিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছি। যার মধ্যে সঠিক গাইডলাইন, অর্থনৈতিক সমস্যা, ডিভাইসের সক্ষমতার অভাব অন্যতম। তবে এসব ছাপিয়ে ধৈর্যের সঙ্গে লেগে আছি। একটা সফলতা এসেছে। এখন যতগুলো ফিচার যুক্ত করেছি সামনে আরও ব্যবহার উপযোগী ফিচার যুক্ত করার চিন্তা রয়েছে। আশা করি এর ব্যবহার সব শ্রেণির মানুষকে উপকৃত করবে।

ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে আশরাফুল বলেন, আমি আরও বিশ্বব্যাপী এবং সমসাময়িক চাহিদার পরিপ্রেক্ষিতে অ্যাপস তৈরি করতে চাই। আশা করি সামনে আরও ভালো কিছু করতে পারব যা মানুষের কাজে লাগবে।

প্রসঙ্গত, অ্যাপটি গুগল প্লে স্টোরে Translator Studio: Offline লিখে সার্চ করে ডাউনলোড করা যাবে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM