ডিএমপি কমিশনার হচ্ছেন গোলাম ফারুক

ঢাকা মেট্রোপলিটন পুলিশ প্রধান হিসেবে টানা তিনবছর দায়িত্ব পালন করে শফিকুল ইসলাম অবসরে যাচ্ছেন চলতি মাসেই। আজ চাকরি থেকে তাকে অবসর দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

- Advertisement -

পুলিশ সদর দফতর এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল একাধিক সুত্রে জানা গেছে শফিকুল ইসলামের স্থলে পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুক। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই যেকোনো সময় প্রজ্ঞাপন জারি করবে সরকার।

- Advertisement -google news follower

জানা গেছে, ২০১৯ সালের ৭ সেপ্টেম্বর ডিএমপি কমিশনার করা হয় শফিকুল ইসলামকে। তিন বছরের বেশি সময় ঢাকা মহানগর পুলিশ প্রধানের দায়িত্ব পালন করেছেন শফিকুল ইসলাম।

আজ তাকে অবসর দিয়ে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৮ অক্টোবর ২০২১ তারিখের প্রজ্ঞাপনমূলে অবসরপ্রাপ্ত পুলিশ কমিশনার (অতিরিক্ত আইজিপি, গ্রেড-১) মোহা. শফিকুল ইসলামের অনুকূলে স্থগিতকৃত অবসরোত্তর ছুটি ৩০ অক্টোবর ২০২২ থেকে ২৯ অক্টোবর ২০২৩ পর্যন্ত মঞ্জুর করা হলো।

- Advertisement -islamibank

আইজিপির পর বাংলাদেশ পুলিশের অন্যতম সম্মানজনক পদ ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার, যা পুলিশের সবচেয়ে বড় ইউনিটও।

সংবেদনশীল এই পদে শফিকুল ইসলামের স্থলাভিষিক্ত কে হচ্ছেন তা নিয়ে দীর্ঘদিন ধরেই পুলিশ থেকে শুরু করে নানা মহলে আলোচনা চলছিল। বিশেষ করে ঢাকায় কর্মরত পুলিশ সদস্যদের সে বিষয়ে আরও বেশি আগ্রহ।

আগামী নির্বাচন ও দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় আলোচনায় বেশ কয়েকজন কর্মকর্তার নাম শোনা গেলেও শেষ পর্যন্ত গোলাম ফারুককেই ডিএমপির প্রধান হিসেবে বেছে নিচ্ছে সরকার।

একাধিক সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ইতোমধ্যেই বিষয়টি নিয়ে গতকাল বুধবার প্রধানমন্ত্রী কার্যালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। সেই প্রেক্ষিতে পরবর্তী ডিএমপি কমিশনার হিসেবে অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুকের নাম চূড়ান্ত করা হয়।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র টাঙ্গাইল জেলায় বাসিন্দা অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুক পুলিশের ১২তম বিসিএস কর্মকর্তা। এর আগে তিনি সারদা পুলিশ একাডেমীর প্রিন্সিপাল, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি, রংপুর রেঞ্জের ডিআইজি, ময়মনসিংহ কিশোরগঞ্জ ঝালকাঠি ও ঠাকুরগাঁও জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন। তার বাড়ি টাঙ্গাইল জেলায়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM