মুক্তবাজার অর্থনীতিতে টিকে থাকতে উদ্ভাবনী দক্ষতাও প্রয়োজন

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন মো. মফিজুল ইসলাম বলেছেন, ব্যবসা ক্ষেত্রে সুষ্ঠু প্রতিযোগিতা চর্চা নিশ্চিতের লক্ষ্যে বাংলাদেশ সরকার ২০১২ সালে ‘বাংলাদেশ কম্পিটিশন এ্যাক্ট’ প্রণয়ন করে এবং এ আইন বাস্তবায়নের জন্য বাণিজ্য মন্ত্রণালয় ২০১৬ সালে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন গঠন করে। এই আইন সম্পর্কে অনেকেই সচেতন নয়।

- Advertisement -

মুক্তবাজার অর্থনীতিতে টিকে থাকতে হলে উৎপাদনশীলতার পাশাপাশি উদ্ভাবনী দক্ষতাও প্রয়োজন। এছাড়া টেকসই অর্থনীতি জোরদার করতে এ ধরণের আইনের কোন বিকল্প নেই।

- Advertisement -google news follower

তিনি আজ বুধবার দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি, বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি)’র উদ্যোগে “প্রতিযোগিতা আইন বিষয়ক” আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত সভায় চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্ব করেন।
এতে চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, চেম্বারের প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ ও সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ, বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন’র পরিচালক শাহেদ সরোয়ার, বিএসআরএম গ্রুপ’র ব্যবস্থাপনা পরিচালক আমীর আলীহুসেইন, কনফিডেন্স সিমেন্ট’র ব্যবস্থাপনা পরিচালক জহির উদ্দিন আহমেদ, উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা, বিজিএপিএমইএ’র সাবেক পরিচালক কে.এইচ. লতিফুর রহমান (আজিম) ও ইউনিভার্সাল এগ্রো কর্পোরেশন’র স্বত্বাধিকারী মোঃ টিপু সুলতান শিকদার বক্তব্য রাখেন।

- Advertisement -islamibank

আলোচনা সভায় প্রতিযোগিতা আইন সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন বিসিসি’র সদস্য জি. এম. সালেহ উদ্দিন ও লিগ্যাল কাউন্সেল’র ম্যানেজিং পার্টনার ব্যারিস্টার ওমর এইচ খান।

অনুষ্ঠানে বিভিন্ন সেক্টরের ব্যবসায়ীদের সচেতন করতে কমিশনের সাথে একযোগে কাজ করার লক্ষ্যে চিটাগাং চেম্বারের ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) ও বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারকে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন’র পক্ষে চেয়ারপার্সন মোঃ মফিজুল ইসলাম ও বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স’র পক্ষে চেয়ারম্যান ও চেম্বার সভাপতি মাহবুবুল আলম স্বাক্ষর করেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ প্রতিযোগিতা আইনটি নতুন, তাই এখনও পর্যন্ত আইনটিকে সহজে বিশ্লেষণ করার মত পর্যাপ্ত দক্ষতা দেশে তৈরী হয়নি। এছাড়া বৈশ্বিক প্রেক্ষাপটের দ্রুত পরিবর্তনের কারণে ব্যবসায়িক নীতিও দ্রুত পরিবর্তনশীল এবং বিভিন্ন খাতের ব্যবসার নীতি ও কার্যক্রম বিভিন্ন রকম।

তাই এই আইনের আওতায় ব্যবসায়িক কার্যক্রম কোন একটি খাতের ক্ষেত্রে প্রতিযোগিতা বিরোধী দেখালেও এই একই রকম কার্যক্রম অন্য আরেকটি খাতের ক্ষেত্রে প্রতিযোগিতা বিরোধী নাও হতে পারে। তাই এই আইনের সঠিক প্রয়োগের জন্য ভিন্ন ভিন্ন সেক্টরের বাজার ব্যবস্থা সম্পর্কে গভীরভাবে আলোচনা করা দরকার।

এছাড়া অন্যান্যদের মধ্যে বিসিসি’র সদস্য ড. এ এফ এম মনজুর কাদির এবং নাসরিন বেগম, চেম্বার পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার হোসেন, মোঃ ইফতেখার ফয়সাল, এস. এম. তাহসিন জোনায়েদ ও তানভীর মোস্তফা চৌধুরী, ব্যবসায়ী নেতৃবৃন্দ, আমদানি-রপ্তানিকারকগণ, উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ, সরকারি উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন সেক্টরের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

জেএন/এফও/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM