ঘূর্ণিঝড় ‘সিত্রাং’য়ের গতি ঘণ্টায় ১২০ কিমি

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ নিয়ে পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী দু-দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপও সৃষ্টি হতে পারে যেটি ঘূর্ণিঝড় ‘সিত্রাং’য়ে রূপ নিতে পারে।

- Advertisement -

মঙ্গলবার (১৮ অক্টোবর) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

- Advertisement -google news follower

এদিকে ভারতীয় আবহাওয়া অধিদফতর এক পূর্বাভাসে জানায়, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে বাতাসের একটি ঘূর্ণন সৃষ্টি হয়েছে।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এটি নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। এই নিম্নচাপ ২২ অক্টোবর সকালের মধ্যে সেটি আরও গভীর নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার প্রবল আশঙ্কা রয়েছে।

- Advertisement -islamibank

এছাড়া যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (জিএফএস) সর্বশেষ পূর্বাভাসে জানিয়েছে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হচ্ছে।

এটি লঘুচাপটি আগামী ২১ অক্টোবরের মধ্যে নিম্নচাপে রূপ নিতে পারে; যেটি ২২ থেকে ২৩ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড়ের শক্তি অর্জনের প্রবল আশঙ্কা রয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, সম্ভাব্য ঘূর্ণিঝড়টি ৮০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা বিভাগের উপর দিয়ে স্থলভাগে আঘাত করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে।

এছাড়া এই লঘুচাপের প্রভাবে ২৫ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ভারি ‍বৃষ্টিপাত হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে জিএফএস।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM