কাল রূপপুর প্রকল্পে দ্বিতীয় ইউনিটের পারমাণবিক চুল্লি স্থাপন

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের মূল যন্ত্র রিয়্যাক্টর প্রেসার ভেসেল (পারমানবিক চুল্লি) স্থাপন কার্যক্রমের উদ্ভোধন আগামীকাল বুধবার করা হবে। এদিন সকাল ১০টায় গণভরন থেকে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাশিয়ার পরমাণু শক্তি সংস্থা রোসাটমের মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ। উদ্বোধনের আগে গতকাল সোমবার থেকে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান রূপপুরে অবস্থান করছেন। এ ছাড়া মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান থেকে শুরু করে উচ্চপদস্থ কর্মকর্তারাও রূপপুর পৌঁছেছেন।

- Advertisement -google news follower

আজ মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান রূপপুরে উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘এখন পর্যন্ত প্রকল্পের কাজ নির্ধারিত টাইমলাইনে এগুচ্ছে। আমরা নিদিষ্ট সমযের মধ্যে কাজ শেষ করতে অঙ্গীকারবদ্ধ। আমার প্রস্তুতি থাকলেই হবে না। যারা কিনবে তাদেরও প্রস্তুত থাকতে হবে।’ তবে সঞ্চালন লাইনের প্রস্তুতির বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

প্রকল্পের লেনদেন সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘লেনদেন নিযে কোনো সমস্যা নেই। ইআরডি এই সমস্যার সমাধান করছে। দুই দেশ মিলে এ নিয়ে কাজ করছে। এজন্য প্রকল্পের কাজ থেমে নেই। আমরা এরই মধ্যে দুই কিস্তি পরিশোধ করেছি।’

- Advertisement -islamibank

এ সময় তিনি বলেন, ‘প্রথম ইউনিটের ভৌত কাজ ৭০ শতাংশ, দ্বিতীয় ইউনিটের ৫৩ শতাংশ কাজ শেষ হয়েছে। আর সার্বিক অগ্রগতি ৫৫ শতাংশ হয়েছে।’ এ ছাড়া বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি আগামী বছরে আসবে বলে জানিয়েছেন তিনি।

এর আগে ২০২১ সালের ১০ অক্টোবর ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম ইউনিটের পারমাণবিক চুল্লি স্থাপন উদ্বোধন করেছিলেন। বাংলাদেশের ইতিহাসে এটি সবচেয়ে বড় প্রকল্প। করোনাভাইরাস মহামারির মধ্যেও রূপপুরের কাজ একদিনের জন্যও থেমে থাকেনি। প্রতিদিন তিন শিফটে দেশি-বিদেশি প্রায় ২৫ হাজার মানুষ এই প্রকল্পে দিনরাত কাজ করেছেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM