বুকার পুরস্কার পেলেন শেহান করুনাতিলকা

শ্রীলঙ্কান লেখক শেহান করুনাতিলকাকে তার কল্পকাহিনীর জন্য এবারের বুকার পুরস্কার বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়েছে। শেহান শ্রীলঙ্কার গৃহযুদ্ধে খুন হওয়া একজন ওয়ার ফটোগ্রাফারের জীবনের ওপর লেখা তার দ্বিতীয় বই ‘দি সেভেন মুনস অফ মালি আলমেইদা’র জন্য এই পুরস্কার পান।

- Advertisement -

সোমবার রাতে শেহান করুনাতিলকা লন্ডনে এক অনুষ্ঠানে যুক্তরাজ্যের কুইন কনসোর্ট ক্যামিলার কাছ থেকে এই পুরস্কারের ট্রফি গ্রহণ করেন। ২০১৯ সালের পর এই প্রথম আয়োজিত সরাসরি অনুষ্ঠানে ইংরেজি সাহিত্যের মর্যাদাপূর্ণ এই পুরস্কার দেওয়া হয়। ৮৭ বছর বয়সী এই লেখক পুরস্কার হিসেবে পাচ্ছেন ৫০ হাজার পাউন্ড।

- Advertisement -google news follower

১৯৯০ সালের পটভূমিতে লেখা ‘সেভেন মুনস’ উপন্যাসে মালি আলমেইদা নামে একজন সমকামি ও জুয়ারি ওয়ার ফটোগ্রাফার মৃত্যুর পর জেগে ওঠে তার মৃত্যুর জন্য কে দায়ী তা খুঁজে বের করার সিদ্ধান্ত নেন। উপন্যাসে মালির সঙ্গে ছিল ‘সেভেন মুনস’ যা তাকে তার প্রিয় মানুষের কাছে পৌঁছাতে সাহায্য করতো এবং তাদের দ্বীপদেশটিতে তার লুকিয়ে তোলা সাম্প্রদায়িক দাঙ্গার বীভৎসতার লুকানো ছবি খুঁজে পেতে সাহায্য করেছিল।

তাঁর ‘সেভেন মুনস’ উপন্যাসের বিষয়ে এক প্রতিক্রিয়ায় শেহান বলেন, ‘আমার আশা অদূর ভবিষ্যতে আমার বইটি শ্রীলঙ্কায় পড়া হবে এবং মানুষ বুঝতে পারবে দুর্নীতি ও সাম্প্রদায়িক দাঙ্গার ধারণা এবং আত্মার বন্ধুত্ব একসাথে কাজ করে না এবং কখনোই করবে না।’

- Advertisement -islamibank

তিনি আরও বলেন, ‘আমি আশা করি এটি শ্রীলঙ্কান ভাষায় লেখা হবে এবং এর গল্প থেকে শিক্ষা নিয়ে ‘সেভেন মুনস’ ড্রাগন, ইউনিকর্ন-এরকম ফ্যান্টাসির জায়গাগুলোতে পাকাপোক্ত স্থান করে নিয়ে শোভা পাবে বইয়ের দোকানগুলোতে।’

করুনাতিলকা দ্বিতীয় শ্রীলঙ্কান যিনি এই পুরস্কারটি পেলেন। এর আগে ১৯৯২ সালে মাইকেল ওনদাটজের ‘দি ইংলিশ পেশেন্ট’ এই পুরস্কার লাভ করে পরে যা ব্লকবাস্টার সিনেমায় রূপান্তর করা হয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM