অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ রানের জয় পেল ভারত

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি সুযোগ পাওয়া দলগুলোর ওয়ার্ম-আপ ম্যাচে ভারতের বিপক্ষে ৬ রানে হেরেছে স্বাগতিক অস্ট্রেলিয়া।

- Advertisement -

ভারতের দেয়া ১৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৮০ রান তুলে অজিরা। এতে ৬ রানের জয় দিয়ে নিজেদের প্রস্তুতি সারে ভারত।

- Advertisement -google news follower

সোমববার (১৭ অক্টোবর) ব্রিজবেন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় সকাল ১০ টায় মুখোমুখি হয় দুই দল। টস হেরে ব্যাট করতে নেমে লোকেশ রাহুলের ৫৭ আর সূর্যকুমারের ৫০ উপর উপর ভর করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮৬ রান করে ভারত।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই অজি বোলারদের অপর চড়াও হন ভারতের ওপেনার লোকেশ রাহুল। পাওয়ার প্লে’র ৬ ওভারেই বিনা উইকেটে ভারত তুলে ফেলে ৬৯ রান।

- Advertisement -islamibank

যেখানে নিজের ফিফটি তুলে নিয়ে রাহুল একাই করেন ২৭ বলে ৫০ রান। আরেক ওপেনার রোহিত শর্মা ততক্ষণে খেলেছেন মাত্র ৯ বল।

ইনিংসের অষ্টম ওভারে দলীয় ৭৯ রানে গ্লেন ম্যাক্সওয়েলের বলে আউট হয়ে সাজঘরে ফেরেন রাহুল। ৬ চার আর ৩ ছক্কায় ফেরার আগে করেন ৩৩ বলে ৫৭ রান।

পরের ওভারেই অ্যাস্টন অ্যাগারের বলে ফিরে যান রোহিত শর্মা। তৃতীয় উইকেট জুটিতে বিরাট কোহলি আর সূর্যকুমার যাদব মিলেও ভালোই শুরু করেছিলেন।

তবে বেশিদূর যেতে পারেননি কোহলি। ১৩ বলে ১৯ রান করে মিচেল স্টার্কের বলে আউত হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। কেন রিচার্ডসনের পরের ওভারে ফিরে যান হার্দিক পান্ডিয়াও। উড়ন্ত শুরুর পরও দ্রুত উইকেট হারিয়ে রান তোলায় কিছুটা ধীর হয়ে যায় ভারত।

দীনেশ কার্তিক এসে শুরুটা করেছিলেন বেশ ভালো। তবে ১ চার আর ১ ছক্কায় ১৪ বলে ১৯ রান করে ফেরেন তিনিও। ১৫৭ রানে ৫ম উইকেট হারায় ভারত।

ক্রিজের অপর প্রান্তে তখন ঝড় তুলেছেন সূর্যকুমার। বিধ্বংসী এই ব্যাটারের ঝড়ো ফিফটিতে বড় সংগ্রহ পায় ভারত। ৩৩ বলে ৬ চার আর ১ ছক্কায় ৫০ রান করে ইনিংসের শেষ ওভারে রিচার্ডসনের বলে আউট হন সূর্যকুমার।

নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮৬ রান তোলে রোহিত শর্মার দল। অজিদের হয়ে ৪ ওভারে ৩০ রান দিয়ে ৪ উইকেট নেনে কেন রিচার্ডসন। এছাড়া মিচেল স্টার্ক, গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাশ্টন অ্যাগার নেন একটি করে উইকেট।

১৮৭ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা দুর্দান্ত করে অস্ট্রেলিয়া। নিয়মিত ওপেনার ডেভিড ওয়ার্নারের বদলে এদিন অ্যারন ফিঞ্চের সঙ্গে অজিদের ইনিংস উদ্বোধন করতে নামেন মিচেল মার্শ।

এই দুজনের উদ্বোধনী জুটিতেই ৬৪ রান তুলে ফেলে স্বাগতিকরা। পাওয়ার প্লের শেষ ওভারে মিচেল মার্শ বিদায় নিলেও স্টিভেন স্মিথকে নিয়ে দলকে এগিয়ে নিতে থাকেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

স্মিথ অবশ্য বেশি সময় সঙ্গ দিতে পারেননি অধিনায়ককে। মাত্র ১১ রান করেই যুজবেন্দ্র চাহালের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি। চার নম্বরে নেমে ঝড় তুলেছিলেন গ্লেন ম্যাক্সওয়েল।

অধিনায়কের সঙ্গে মিলে গড়ে তোলেন ৪৮ রানের জুটি। তবে হঠাৎি খেই হারান তিনি। ১৬ বলে ২৩ রান করেই ভুবনেশ্বর কুমারের বলে উইকেটের পেছনে ধরা পড়েন তিনি। ১৪৫ রানে তৃতীয় উইকেট হারায় ক্যাঙ্গারুরা। অজিদের জয়ের জন্য তখন প্রয়োজন ২৭ বলে ৪২ রান। সেটা অসম্ভব ছিলো না কোনোভাবেই।

শেষ ওভারে জয়ের জন্য স্বাগতিকদের দরকার ছিল ১১ রানের। প্রথম দুই বলে চার রান করে অনেকটাই এগিয়া যায় অজিরা। কিন্তু মোহাম্মদ শামির করা ওভারটিতে শেষ চার বলে চার উইকেট খোয়ায় অস্ট্রেলিয়া। দলীয় হ্যাটট্রিকের পাশাপাশি ৬ রানের জয় পায় ভারত। অস্ট্রেলিয়ার অধিনায়ক ফিঞ্চ ৫৪ বলে ৭ চার ও ৩ ছক্কায় করেন ৭৬ রান।

মোহাম্মদ শামিকে দিয়ে করানো এই এক ওভারের কল্যাণেই ৬ রানের জয় নিয়ে বিশ্বকাপের প্রস্তুতি পর্ব শুরু করলো ভারত। আগামী ১৯ অক্টোবর নিজেদের দ্বিতীয়ন প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ভারত।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM