পাহাড়তলীতে ঝুঁকিপূর্ণ ডায়িং ফ্যাক্টরির বিরুদ্ধে তদন্ত শুরু পরিবেশের

নগরীর পাহাড়তলী থানা এলাকার মারাত্মক ঝুঁকিপূর্ণ ডায়িং ফ্যাক্টরির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর। রোববার সকালে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা ‘মনসুর ডায়িং এবং থ্রেড ফ্যাক্টরিটিতে অভিযানে চালান। বিষয়টি নিশ্চিত পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. হাসান।

- Advertisement -

গত ২ অক্টোবর ওই এলাকার বাসিন্দ নাসির উদ্দিন পরিবেশ অধিদপ্তরে লিখিতভাবে অভিযোগ করেন। এ অভিযোগের প্রেক্ষিতে রোববার দুপুরে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. হাসানের নেতৃত্বে একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেন। আগামী ২৩ অক্টোবর ডায়িং ফ্যাক্টরিটির মালিক মনজুর আলমকে পরিবেশ অধিদপ্তরে শুনানীতে উপস্থিত থাকার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

- Advertisement -google news follower

পরিবেশ অধিদপ্তরে দেয়া অভিযোগে বলা হয়-পাহাড়তলী থানার বাচা মিয়া সড়কের ব্যাংক কলোনি এলাকার ‘মনসুর ডায়িং এবং থ্রেড ফ্যাক্টরিটি’ এলাকার জন্য গলারকাটা হয়ে দাঁড়িয়েছে। ডায়িং ফ্যাক্টরিটি পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া চালু করা হয়। ফ্যাক্টরিটির মালিক নানা ধরণের মানব শরীরের জন্য ক্ষতিকর ক্যামিকেল ব্যবহার পুরো এলাকাকে দূষিত করছে। ডায়িং ফ্যাক্টরির ক্ষতিকর বিষাক্ত কেমিক্যালে এলাকার পরিবেশ মারাত্মক ঝুঁকিপূর্ণ পরিবেশের তৈরি করছে। ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করার কারণে এলাকার মানুষ দিনদিন অসুস্থ হয়ে পড়ছে। মানুষের শরীরের জন্য ক্ষতিকর মারাত্মক রাসায়নিক কেমিকেল ব্যবহার করার ফলে এলাকাটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যেকোন সময় এসব ক্ষতিকর কেমিকেল বিস্ফোরণ হলে বিএম ডিপোর মত ভয়াবহ অবস্থার সৃষ্টি হবে। এছাড়াও শক্তিশালী প্রেসার মেশিন ব্যবহার করার ফলে ঝুঁকির পরিমাণ বেড়েছে আরও কয়েকগুণ। একদিকে ব্যবহার করা হচ্ছে ঝুঁকিপূর্ণ ও মারাত্মক দাহ্য পদার্থ। অন্যদিকে অবৈধ ডায়িং ফ্যাক্টরিটি নানা অপকর্মে জড়িত রয়েছে। ফ্যাক্টরিটিতে মজুত করে রাখা হয় বিভিন্ন অবৈধ ব্যবসায়ীর বন্ডের চোরাই সুতা ও কাপড়সহ বিভিন্ন মালামাল। এসব অবৈধ ব্যবসা পরিচালনা করার কারণে ফ্যাক্টরিটির মালিক মনজুর আলমে স্থানীয় লোকজন ও চাঁদাবাজকে মোটা অংকের চাঁদা দিয়ে অবৈধ ফ্যাক্টরিটি পরিচালনা করে আসছে।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. হাসান জানান, সকালে ঝুঁকিপূর্ণ ডায়িং ফ্যাক্টরিটি পরিদর্শন করেছি। আগামী ২৩ অক্টোবর ডায়িং ফ্যাক্টরির মালিককে পরিবেশ অধিদপ্তরে শুনানীতে উপস্থিত থাকতে নির্দেশ দেয়া হয়েছে। এরপর আইনগত ব্যবস্থা নেয়া হবে।

- Advertisement -islamibank

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM