চিটাগাং চেম্বার সভাপতির সাথে নেদারল্যান্ডস’র ভিয়ন গ্রুপের মতবিনিময়

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলমের সাথে ১৫ অক্টোবর বিকেলে নেদারল্যান্ডস’র ভিয়ন গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা কান টেরিউলু এবং বাংলাদেশে ভিয়ন গ্রুপের বিনিয়োগকৃত প্রতিষ্ঠান বাংলালিংকের সিইও এরিক আস এক মতবিনিময় সভায় মিলিতি হন। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত এই মতবিনিময়কালে বক্তব্য রাখেন চেম্বার পরিচালকদ্বয় অঞ্জন শেখর দাশ ও নাজমুল করিম চৌধুরী শারুন, বাংলালিংকয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, চেম্বারের আইসিটি এবং ফোরআইআর সাব-কমিটির সদস্যবৃন্দ।

- Advertisement -

এ সময় চেম্বার পরিচালকবৃন্দ মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), বেনাজির চৌধুরী নিশান ও মোহাম্মদ আদনানুল ইসলাম এবং অন্যান্যরা উপস্থিত ছিলেন।

- Advertisement -google news follower

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, দেশের অর্থনীতিকে ত্বরান্বিত করতে সরকার ১০০টি বিশেষায়িত শিল্পাঞ্চল ঘোষণা করার ফলে চট্টগ্রাম দেশের ইন্ডাস্ট্রিয়াল হাবে পরিণত হয়েছে। এ অঞ্চলে দেশের সর্ববৃহৎ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ইতোমধ্যে ১৫ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে। পাশাপাশি অর্থনীতিকে আরো বেগবান করতে জাপান ও ভিয়েতনামের মত আমাদেরও এসএমই এবং আইসিটি সেক্টরকে গুরুত্ব দিতে হবে জানিয়ে চেম্বার সভাপতি উক্ত খাতে বিনিয়োগের আহবান জানান।

নেদারল্যান্ডস’র ভিয়ন গ্রুপের সিইও কান টেরিউলু বলেন-টেলিকমিউনিকেশন সেক্টরে উজবেকিস্তান, পাকিস্তান ও ইউক্রেনের মত বাংলাদেশও বিনিয়োগ করছে ভিয়ন গ্রুপ। এসএমই সেক্টর দারিদ্র দূরীকরণ এবং শিক্ষা ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য কাজ করছে আমাদের প্রতিষ্ঠান। তাছাড়া দক্ষ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। যাতে অর্থনীতি আরো গতিশীল হয়।

- Advertisement -islamibank

বাংলালিংকের সিইও এরিক আস বলেন-চট্টগ্রাম বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ অঞ্চল। এখানকার শক্তিশালী নেটওয়ার্ক এবং ডাটা কমিউনিকেশন্স সেক্টরকে এগিয়ে নিতে প্রায় ১৪০০ নেটওয়ার্ক টাওয়ার গড়ে তোলা হয়েছে। এছাড়া যোগাযোগ সেক্টরকে আরো শক্তিশালী করতে নতুন নতুন সেবার উদ্যোগ নেয়া হয়েছে যা ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের উল্লেখযোগ্য উপকারে আসবে।

অন্যান্য বক্তারা বলেন-বাংলাদেশের টেলিকমিউনিকেশন সেক্টরের সবগুলো ঢাকাকেন্দ্রিক। চট্টগ্রাম বাণিজ্যিক রাজধানী ও ঘনবসতিপূর্ণ এলাকা হলেও এ অঞ্চলে টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক শক্তিশালী হয়ে উঠেনি। তাই চট্টগ্রামকে প্রাধান্য দিয়ে এই সেক্টরকে শক্তিশালী করার আহবান জানান বক্তারা। এছাড়া এসএমই সেক্টরের জন্য বাংলালিংকের পক্ষ থেকে ‘হিসাব খাতা’ নামক একটি মোবাইল অ্যাপ চালুর পরিকল্পনার কথা জানানো হয়েছে।
জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM