১৯৭১ সালের গণহত্যাকে স্বীকৃতি দিতে মার্কিন প্রতিনিধি পরিষদে প্রস্তাব

১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক বাংলাদেশে চালানো হত্যাযজ্ঞকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবিতে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টিভসে।
মার্কিন দুই প্রভাবশালী আইনপ্রণেতা এই প্রস্তাব এনেছেন।

- Advertisement -

ভারতীয় বংশোদ্ভূত কংগ্রেসম্যান রো খান্না ও কংগ্রেসম্যান স্টিভ চ্যাবোট স্থানীয় সময় শুক্রবার (১৪ অক্টোবর) মার্কিন আইনসভার নিম্নকক্ষে এই প্রস্তাবটি তোলেন। যেখানে এ গণহত্যার জন্য পাকিস্তান সরকারকে বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চাওয়ার প্রস্তাব দেওয়ার কথাও বলা হয়েছে।

- Advertisement -google news follower

এ বিষয়ে রিপাবলিকান কংগ্রেসম্যান স্টিভ চ্যাবোট একটি টুইট বার্তায় লেখেন, গণহত্যার শিকার লাখ লাখ মানুষের স্মৃতিকে আমাদের বছরের পর বছর ধরে মুছে যেতে দেওয়া উচিত নয়। এই গণহত্যার স্বীকৃতি ঐতিহাসিক রেকর্ডকে শক্তিশালী করবে, আমাদের সহকর্মী আমেরিকানদের শিক্ষিত করবে। সাথে অপরাধীদের বার্তা দেবে যে, এই ধরনের অপরাধ সহ্য করা হবে না কিংবা কেউ ভুলে যাবে না।

তিনি আরও বলেছেন, ১৯৭১ সালের বাংলাদেশে চালানো গণহত্যার ঘটনা ভুলে যাওয়া ঠিক হবে না। আমার ওহিওর সহকর্মীর সহযোগিতায় বাঙালি ও হিন্দুদের ওপর চালানো নৃশংসতা বিশেষ করে যার সঙ্গে গণহত্যার ঘটনা ঘটেছে, তাকে স্বীকৃতি দেওয়ার আইনি প্রক্রিয়া শুরু করেছি।

- Advertisement -islamibank

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাকিস্তানিদের হত্যাযজ্ঞের শিকার হন সেলিম রেজা নূরের বাবা শহীদ বুদ্ধিজীবী সিরাজউদ্দীন হোসেন। তিনি বলেন, এই গণহত্যা অবশেষে মার্কিন কংগ্রেসে স্বীকৃতি পাচ্ছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM