দেশে বিনিয়োগ-বাণিজ্য উৎসাহিত করতে জার্মান বিজনেস কাউন্সিল চালু

বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করেছে জার্মান বিজনেস কাউন্সিল (জিবিসি)। এটি বাংলাদেশে জার্মান ব্যবসায়ীদের জন্য তৈরি একটি প্রতিষ্ঠান যার লক্ষ্য বাংলাদেশে জার্মান বিনিয়োগ ও বাণিজ্য উৎসাহিত করা। পাশাপাশি জার্মান ব্যবসায়ীদের কার্যক্রম সম্প্রসারণে অনুকূল পরিবেশ সৃষ্টিতে সহায়তা করবে জিবিসি।

- Advertisement -

বৃহস্পতিবার (১৩ই অক্টোবর) আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে বাংলাদেশে কর্মরত জার্মান বেসরকারি কোম্পানিগুলির অ্যাসোসিয়েশন (জিবিসি)।

- Advertisement -google news follower

২০১৯ সালের ২৪ ডিসেম্বর বাংলাদেশে ট্রাস্ট হিসেবে নিবন্ধিত হয় জিবিসি। বর্তমানে ট্রাস্টটি ৫টি জার্মান কোম্পানি নিয়ে গঠিত পরিচালনা পর্ষদ দ্বারা পরিচালিত এবং বাংলাদেশে জার্মান দূতাবাসের অধিভুক্ত।

জার্মান রাষ্ট্রদূতের বাসভবনে এক সংবাদ সম্মেলনে জিবিসি চেয়ারম্যান জনাব মোঃ সাজ্জাদুল হাসান বলেন, এই অ্যাসোসিয়েশন অনেক বেশি সক্রিয় হবে এবং এর মূল উদ্দেশ্যগুলি প্রদানে মনোযোগী হবে। জার্মানি-বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক ব্যবসায়িক সম্পর্ক জোরদারে অন্যতম প্রধান অংশীদার হবে জিবিসি।

- Advertisement -islamibank

ব্যবসায়ীদের এই উদ্যোগকে স্বাগত জানান জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রস্টার। তিনি আশা প্রকাশ করেন যে, বাংলাদেশে জার্মান ব্যবসায়িক স্বার্থের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে জার্মান বিজনেস কাউন্সিল। পাশাপাশি জার্মান দূতাবাসের জন্য একটি উপদেষ্টা সংস্থা হিসেবে কাজ করবে।

জার্মানি বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার এবং বাংলাদেশ থেকে পণ্যের দ্বিতীয় সর্বোচ্চ আমদানিকারক। বর্তমানে বাংলাদেশে প্রায় ৬০টির মতো জার্মান কোম্পানি বিভিন্ন ব্যবসায় জড়িত রয়েছে।

২০২১ সালে উভয়দেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ৯.৩ বিলিয়ন মার্কিন ডলার।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM