আজ অমিতাভ বচ্চনের জন্মদিন, মোদির শুভেচ্ছা

বলিউডের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চনের শুভ জন্মদিন আজ। সত্তরের দশকের এই ‘অ্যাংরি ইয়াং ম্যান’ আজ পা দিলেন জীবনের ৮০তম বছরে। প্রিয় অভিনেতার জন্মদিনে শুভেচ্ছায় ভাসিয়ে দিচ্ছেন ভক্ত ও অনুসারীরা।

- Advertisement -

অভিনেতা হিসাবে অমিতাভ বচ্চনের জনপ্রিয়তা দেশে বিদেশে আকাশছোঁয়া। অমিতাভ বচ্চন অভিনয়ের পাশাপাশি একদিকে যেমন অসাধারণ সঞ্চালক হিসেবে পরিচিত, অন্যদিকে আবার দুর্দান্ত গায়ক বলেও জানা যায় তাঁকে।

- Advertisement -google news follower

তাঁর ব্যারিটোন কন্ঠের জনপ্রিয়তা নিয়ে তো আলাদা করে কিছু বলার নেই। তিনিই প্রথম ভারতীয় যার প্রতিকৃতি রাখা হয় ম্যাডাম তুসোর মিউজিয়ামে।

আজ অমিতাভ বচ্চনের জন্মদিনে তাঁর পরিবার তো বটেই, দেশ-বিদেশ থেকে অসংখ্য শুভেচ্ছা আসছে তাঁর জন্য। রয়েছে বলিউডের অন্যান্য শিল্পীদের শুভেচ্ছাও। তবে এর পাশাপাশি অমিতাভ বচ্চনকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

- Advertisement -islamibank

অমিতাভ বচ্চনের ৮০ তম জন্মদিনে বলিউড সুপারস্টারকে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী। মিস্টার বচ্চনের দীর্ঘ ও সুস্থ জীবনের প্রার্থনা করেছেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মতে অমিতাভ বচ্চন হলেন সেই ব্যক্তি, যিনি ভারতের অন্যতম ফিল্মি ব্যক্তিত্ব হিসাবে প্রজন্মের পর প্রজন্মকে আনন্দ দিয়ে যাচ্ছেন। প্রসঙ্গত, অমিতাভ বচ্চন তাঁর ফিল্মি কেরিয়ার শুরু করেছিলেন ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ ছবি দিয়ে ।

১৯৪২ সালের ১১ অক্টোবর উত্তরপ্রদেশের এলাহাবাদের এক হিন্দু-শিখ পরিবারে জন্মগ্রহণ করেন বিগ বি। বাবা হরি বংশ রাই বচ্চন ছিলেন একজন নামকরা হিন্দি কবি। তার মা তেজি বচ্চন ফয়সলাবাদের এক শিখ-পাঞ্জাবি ছিলেন।

বচ্চনের অভিনেতা হওয়ার তাড়া যেন ছোটবেলা থেকেই। তাইতো মাত্র ৩০ বছর বয়সেই পাড়ি জমান মুম্বাইতে। তখন কলকাতার ব্ল্যাকার অ্যান্ড কোং নামক জাহাজ কোম্পানির কাজ করতেন অমিতাভ।

অনেক কাঠখড় পুড়িয়ে শেষমেশ কাজ পান ‘সাত হিন্দুস্তানি’ সিনেমায়। সাফল্য না পেলেও সিনেমার ঘরে প্রবেশই ছিলো তার জন্য মুখ্য। নবাগত হিসেবে ঘরে তোলেন প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

এর পরেই রাজেশ খান্নার সঙ্গে ‘আনন্দ’ ছবিতে বাজিমাত করেন। এর পর রাম বলরাম, শান, লাওয়ারিস ও শক্তিসহ বেশ কিছু জনপ্রিয় সিনেমায় কাজ করেন এ কিংবদন্তি। তবে সেই সময়টাতে অমিতাভের সব থেকে সফল সিনেমা হিসেবে ধরা হয়ে থাকে ‘দোস্তানা’কে।

১৯৭৩ সালে বিয়ে করেন বাঙালি অভিনেত্রী জয়া ভাদুড়িকে। ৪৯ বছর কাটিয়ে আজও বলিউডের সেরা দম্পতি হিসেবেই খ্যাত তারা। তাদের দুই সন্তান শ্বেতা নন্দা ও অভিষেক বচ্চন। অমিতাভ-জয়ার পুত্রবধূ বলিউডের আরেক জনপ্রিয় অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM