দেবী এসেছিলেন হাতিতে চড়ে, বিদায় নিচ্ছেন নৌকায়

দেবী দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজা। ঢাকের বাদ্য, খোল-করতাল ও গান বাজিয়ে দেবী দুর্গাকে বিদায় জানাচ্ছেন দেশের হিন্দুধর্মাবলম্বীরা।

- Advertisement -

চট্টগ্রামের পতেঙ্গা, নেভাল-২, অভয়মিত্র ঘাট এবং কালুরঘাট সেতু এলাকায় কর্ণফুলী নদীতে প্রতিমা বিসর্জন দেওয়ার কথা রয়েছে। এবার ২৮২টি পূজামণ্ডপে পূজা উদযাপন হয়।

- Advertisement -google news follower

বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা শুরু হয়েছিল ১ অক্টোবর, ষষ্ঠী তিথিতে বেলতলায় ‘আনন্দময়ীর’ নিদ্রাভঙ্গের বন্দনার মাধ্যমে। আজ বুধবার দশমী তিথিতে প্রতিমা বিসর্জন দিয়ে এই উৎসব শেষ হচ্ছে।

হিন্দুধর্মের অনুসারীদের বিশ্বাস, এবার দেবী এসেছিলেন গজে (হাতিতে) চড়ে। বিদায় নিচ্ছেন নৌকায়।

- Advertisement -islamibank

হিন্দু শাস্ত্রমতে, শ্বশুরবাড়ি কৈলাস থেকে কন্যারূপে দেবী দুর্গা বাপের বাড়ি মর্ত্যলোকে বেড়াতে এসেছিলেন। আর ৫ দিনের পূজার আনুষ্ঠানিকতা শেষে বিসর্জনের মধ্য দিয়ে তিনি আবার স্বামীর বাড়ি ফিরে যাবেন।

প্রতিমা বিসর্জনে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে মানুষের ঢল নেমেছে। নিজেদের ধর্মের রেওয়াজ মতে তেল-সিঁদুর পরিয়ে, পান-মিষ্টি মুখে দিয়ে দেবী দুর্গাকে বিদায় জানাতে পতেঙ্গা সমুদ্র সৈকতে ভক্ত ও অনুসারীদের এই ভিড় ছিল লক্ষণীয়।

চট্টগ্রাম মহানগর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্য বলেন, এ বছর চট্টগ্রাম নগরীর প্রধান পূজাম-প জেএম সেন হলসহ ১৬টি থানায় ব্যক্তিগত, ঘটপূজাসহ ২৮২টি পূজাম-পে পূজা উদযাপন হয়।

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহফুজুর রহমান জানান, শান্তিপূর্ণভাবে সাগরে প্রতিমা বিসর্জন দিচ্ছেন হিন্দু ধর্মাবলম্বীরা। সমুদ্র সৈকতে এবং আশেপাশের এলাকায় অতিরিক্ত পুলিশও মোতায়েন করা হয়েছে।

জেএন/এফ/এও

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM