চারটি ক্ষেপণাস্ত্র ছুঁড়ে কড়া জবাব দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের

কোরিয়ান উপদ্বীপে উত্তেজনা ছড়িয়ে আকাশ উড়ল চারটি ক্ষেপণাস্ত্র। এভাবে জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পাল্টা জবাব দিয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

- Advertisement -

আজ বুধবার ভোরে জাপান সাগর নামে পরিচিত পূর্ব সাগরে দুটি করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। এই জলপথটি কোরিয়ান উপদ্বীপ ও জাপানের মাঝে অবস্থিত।

- Advertisement -google news follower

এর আগে গতকাল মঙ্গলবার জাপানের ওপর দিক্ষে পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র ছোড়ে পিয়ংইয়ং। ২০১৭ সালের পর প্রথমবার তারা এ ধরনের ঘটনা ঘটাল।

এ ঘটনার প্রতিক্রিয়ায় নিজেদের ক্ষমতা দেখাতে সামরিক মহড়ার আয়োজন করে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া। এক বিবৃতিতে জানানো হয়, আজ বুধবার দুটি করে ‘আর্মি ট্যাক্টিক্যাল মিসাইল সিস্টেম’ ক্ষেপণাস্ত্র ছোড়ে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

- Advertisement -islamibank

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি সিএনএনকে জানান, উত্তর কোরিয়ার উস্কানির জবাবে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক সামর্থ্য দেখিয়ে দেয়া ছিল এ প্রতিক্রিয়ার লক্ষ্য।
সংবাদমাধ্যম জানায়, উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যে দক্ষিণ কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ে। তবে এতে কেউ হতাহত হয়নি।

গতকাল সাংবাদিক সম্মেলনে জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো জানিয়েছিলেন, মঙ্গলবার স্থানীয় সময় সকাল পৌনে ৮টার দিকে উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে।

মাঝারি পাল্লার এ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় নিন্দা জানান জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। উত্তর কোরিয়ার এ ধরনের আচরণকে আক্রমণাত্মক বলে বর্ণনা করেন তিনি। মঙ্গলবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় উত্তর জাপানে বাসিন্দাদের নিরাপদ স্থানে থাকলে বলা হয়। সাময়িকভাবে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল।

জেএন/এফও/এও

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM