রাতের মধ্যেই বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে পারে: পলক

0

আজ মঙ্গলবার রাতের মধ্যে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক হতে পারে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক স্ট্যাটাসে এই আশা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, আমিনবাজার গ্রিড পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়েছে। রাত ৮টার মধ্যে ঢাকা শহরের সব এলাকা এবং রাত ৯টার মধ্যে চট্টগ্রামের সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে।

এর আগে জাতীয় গ্রিডের পূর্বাঞ্চলে (যমুনা নদীর এপার) বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে আজ বেলা ২টা ৫ মিনিটে একযোগে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। রাজধানী ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট অঞ্চলের বিস্তৃত এলাকায় এরপর থেকে বিদ্যুৎ নেই।

দেশের একমাত্র বিদ্যুৎ সঞ্চালনকারী সংস্থা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) কয়েকজন দায়িত্বশীল সূত্রে জানা গেছে, বিদ্যুতের গ্রিড নানা কারণে বিপর্যয় হতে পারে। এটি এক সেকেন্ডে হলেও তা পুনরায় চালু করার বিষয়টি জটিল ও দীর্ঘ প্রক্রিয়া। তাই পুনরায় কখন বিদ্যুৎ সরবরাহ চালু হবে, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

তবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, পিজিসিবির দক্ষ প্রকৌশলী দল দ্রুত বিদ্যুৎ সরবরাহ ফেরাতে নিবিড়ভাবে চেষ্টা করে যাচ্ছে। যথাসম্ভব দ্রুত বিদ্যুৎ সরবরাহ চালু করা হবে বলে আশা প্রকাশ করেছে তারা।

পিজিসিবি বলছে, গ্রিড বিপর্যয়ের কারণ ও সূত্রপাত কোথায় হয়েছে, তা জানা যায়নি। আপাতত দ্রুত বিদ্যুৎ সরবরাহ চালুর চেষ্টা করছে পিজিসিবি। ঢাকার কাছে টঙ্গীতে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। আরও কয়েকটি এলাকায় বিদ্যুৎ উৎপাদন শুরুর প্রস্তুতি চলছে।

জেএন/এও

আরও পড়ুন
লোড হচ্ছে...