রপ্তানি আয়ে নেতিবাচক প্রবৃদ্ধি সেপ্টেম্বরে

চলতি বছরের সেপ্টেম্বর মাসে বাংলাদেশ ৩.৯০ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ২৫ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। এক মাস আগেই দেশের রপ্তানি আয়ের প্রবৃদ্ধি হয়েছিল ১৪ শতাংশের বেশি। তার এক মাস পরই এই নেতিবাচক প্রবৃদ্ধি দেখল দেশের রপ্তানি খাত।

- Advertisement -

রবিবার (২ অক্টোবর) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর মাসে বাংলাদেশ ৩.৯০ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। গত বছরের (২০২১ সাল) সেপ্টেম্বর মাসে বাংলাদেশের রপ্তানি আয় ছিল ৪.১৬ বিলিয়ন ডলার।

- Advertisement -google news follower

সেপ্টেম্বরের রপ্তানি আয় নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ৭.০২ শতাংশ কম হয়েছে। এ মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪.২০ বিলিয়ন ডলার। জুলাই মাসে কমে যাওয়ার পর আগস্টে ফের পোশাক, বিশেষ করে নিটওয়্যার বিক্রি করে দেশের রপ্তানি আয় বেড়ে ৩.৩৮ বিলিয়ন ডলার হয়।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, জুলাই ও আগস্টে মিলিতভাবে দেশের রপ্তানি আয় আগের বছরের একই সময়ের তুলনায় ০.৩১ শতাংশ কমে যায়। এ সময় বাংলাদেশের রপ্তানি আয় ছিল ৬.৮৭ বিলিয়ন ডলার।

- Advertisement -islamibank

জেএন/এফও/এও

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM