৫৯৩ মৃত্যু, শনাক্ত ২ লাখ ৮৭ হাজার

বিশ্ব করোনা পরিস্থিতি

0

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত দুটোই কমেছে। এসময়ে ৫৯৩ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন দুই লাখ ৮৭ হাজার ৪২৬ জন। এ নিয়ে বিশ্বজুড়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মৃত্যু বেড়ে ৬৫ লাখ ৪৯ হাজার ৮৪৭ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬২ কোটি ৩১ লাখ ৯৬ হাজার ৬০১ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ফান্সে আর দৈনিক প্রাণহানিতে শীর্ষে রয়েছে জাপান। প্রাণহানির এ তালিকায় এর পরেই রয়েছে রাশিয়া, যুক্তরাষ্ট্র, তাইওয়ান, পোলান্ড, চিলি, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো।

রোববার (০২ অক্টোবর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

বৈশ্বিক সংক্রমণের দিক থেকে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ৫৯৬ জন। তবে এসময়ে দেশটিতে মৃত্যুর তথ্য হালনাগাদ করা হয়নি। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৫৪ লাখ ৩৭ হাজার ৮০১ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ১১২ জন।

তাইওয়ানে একদিনে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৪৩ হাজার ৮৫ জন এবং মারা গেছেন ৪৮ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট সংক্রমণ ৬৫ লাখ ৪ হাজার ৪২২ জন এবং মারা গেছেন ১১ হাজার ১০১ জন।

যুক্তরাষ্ট্রে ভাইরাসটিতে একদিনে মারা গেছেন ৬৩ জন এবং সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৮৪ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৮২ লাখ ৪৮ হাজার ৬২৩ জন এবং মারা গেছেন ১০ লাখ ৮৪ হাজার ৮৯১ জন।

২৪ ঘণ্টায় জাপানে সংক্রমিত হয়েছেন ৩৫ হাজার ৪১৮ জন এবং মারা গেছেন ১০৫ জন। পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৩ লাখ ১ হাজার ২৮০ জন এবং মারা গেছেন ৪৪ হাজার ৮৯৪ জন মারা গেছেন।

রাশিয়ায় একদিনে সংক্রমিত ৩৩ হাজার ১৮৬ জন এবং মারা গেছেন ১০৩ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১০ লাখ ১৮ হাজার ৯৪২ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৭ হাজার ৩৭২ জন।

একদিনে ফিলিপাইনে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৮২২ এবং মারা গেছেন ৩৪ জন। এসময়ে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ২৬ হাজার ৯১৩ জন এবং মারা গেছেন ৩৯ জন।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ৬৮ জন এবং মারা গেছেন ৩৮ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ২৫ লাখ ৩৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৭৭ হাজার ১৩০ জন মারা গেছেন।

বিশ্বের অন্য দেশগুলোর গত ২৪ ঘণ্টায় অস্ট্রিয়ায় ১১ জনের মৃত্যু ও ১২ হাজার ২৭৪ জন সংক্রমিত, চিলিতে ২৪ জনের মৃত্যু ও ৩ হাজার ৬১৬ জন সংক্রমিত, অস্ট্রেলিয়ায় ১৪ জনের মৃত্যু এবং ৭৯ জন সংক্রমিত; পোলান্ডে ২৯ জনের মৃত্যু এবং ৩ হাজার ৫৬৮ জন সংক্রমিত হয়েছেন।

জেএন/এও

আরও পড়ুন
লোড হচ্ছে...