নুরজাহান গ্রুপের পরিচালক টিপু সুলতান গ্রেপ্তার

0

ভোগ্যপণ্য আমদানিকারক প্রতিষ্ঠান নুরজাহানজাহান গ্রুপের পরিচালক অঙ্গপ্রতিষ্ঠান মেরিন ভেজিটেবল অয়েলস লিমিটেডের চেয়ারম্যান টিপু সুলতানকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গতকাল বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর গুলশান থেকে তাকে গ্রেপ্তার করা হয়। আজ শুক্রবার চট্টগ্রাম নগরের খুলশী থানা পুলিশ তাকে আদালতে সোপর্দ করেছে।

বিষয়টি নিশ্চিত করে খুলশী থানার ওসি সন্তোষ কুমার চাকমা বলেন, ‘টিপু সুরতানের বিরুদ্ধে বিভিন্ন ব্যাংকে ঋণ খেলাপি ও চেক প্রতারণার দায়ে ২১ টি গ্রেপ্তারি পরোয়ানা আছে। ঢাকায় গ্রেপ্তারের পর আজ দুপুরে তাকে আদালতে পাঠানো হয়েছে।’

গত ১৩ সেপ্টেম্বর ২৬৮ কোটি টাকার খেলাপি মামলায় নুরজাহান গ্রুপের পরিচালক টিপু সুলতানসহ দুই জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে চট্টগ্রাম অর্থঋণ আদালত। সাউথ ইস্ট ব্যাংক জুবলী রোড শাখার দায়ের করা মামলায় বিচারক মুজাহিদুর রহমান এই আদেশ দেন।

১৬ সেপ্টেম্বর টিপু সুলতানসহ নুরজাহান গ্রুপের ছয় কর্ণধারের পাসপোর্ট জব্দের নির্দেশ দেয় চট্টগ্রামে অর্থঋণ আদালত। সাউথইস্ট ব্যাংকের এক আবেদনের প্রেক্ষিতে বিচারক আদালত এ আদেশ দেন।

এর আগে ১১ আগষ্ট বাংলাদেশ কমার্স ব্যাংক দেওয়ান হাট শাখার ৬ কোটি টাকা পাওনার বিপরীতে দায়ের করা চেকের (এনআই অ্যাক্ট) মামলায় নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জহির আহম্মদ ও টিপু সুলতানের এক বছরের কারাদণ্ড দিয়েছিলো চট্টগ্রাম যুগ্ম মহানগর দায়রা জজ আদালত।

এক সময়ের ভোগ্যপণ্য ব্যবসার অন্যতম জায়ান্ট চট্টগ্রামভিত্তিক নূরজাহান গ্রুপ। ভোজ্যতেল, গম, মসলাসহ ভোগ্যপণ্যে আধিপত্যের সঙ্গে ব্যবসা করলেও আগের সেই ব্যবসা এখন আর নেই। গত কয়েক বছর ধরে গ্রুপটির ব্যবসা সংকুচিত হলেও বাড়ছে দেনার পরিমাণ। এর মধ্যে গ্রুপটির কাছে পাঁচ ব্যাংকের দেনার পরিমাণ আড়াই হাজার কোটি টাকা ছাড়িয়েছে। বর্তমানে গ্রুপটির ভোগ্যপণ্য আমদানির ব্যবসা সম্পূর্ণ বন্ধ রয়েছে।

আরও পড়ুন
লোড হচ্ছে...