জেলের জালে কোটি টাকার সোনা ভোল মাছ

পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার তেলিখালী ইউনিয়নের উত্তর জুনিয়া গ্রামের জেলে বাদল মাঝি গত এক সপ্তাহ আগে বঙ্গোপসাগরে ইলিশ ধরতে যায়। ২৬ সেপ্টেম্বর সোমবার দুপরে গভীর সমুদ্রে জাল ফেলে আপেক্ষা করছিলেন মাছের। কিছক্ষণ পর জাল তুলে দেখেন তার জালে দুষ্প্রাপ্য সোনার চেয়েও দামী কোটি টাকা মূল্যের একটি সোনা ভোল মাছ আটকা পড়েছে। যার বৈজ্ঞানিক নাম ‘প্রোটোনিবিয়া ডায়াকানথুস’। সরেজমিন ভান্ডারিয়ার চরখালী ফেরিঘাটে ওই মাছের ট্রলারে গেলে ট্রলার মালিক বাদল মাঝি বলেন, মাছটি ৩২ কেজি ৭০০ গ্রাম ওজন হয়েছে। তিনি মাছটি নিয়ে এ রিপোর্ট লেখা পর্যন্ত পিরোজপুরের পাড়ের হাটের মৎস্য আড়তে রয়েছেন। তিনি মাছটির দাম তিন কোটি টাকা চাইবেন বলে জানিয়েছেন। তবে পাড়ের হাট মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোস্তফা জোমাদ্দার এ প্রতিনিধিকে বলেন এ মুহূর্তে এর দাম কত আমরা বলতে পারব না। বাদল মাঝির পারিবারিক সূত্রে জানা গেছে, দীর্ঘদিন থেকে বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ধার-দেনায় জর্জরিত।

- Advertisement -

এদিকে তথ্যানুসন্ধানে জানা গেছে, ভোল মাছ হলো এক প্রকার ওষুধি মাছ। এই মাছ একদিকে যেমন খেতে খুবই সুস্বাদু। তেমনি এই মাছের রয়েছে নানা ওষুধি গুণ।

- Advertisement -google news follower

ভোল মাছের পুরো শরীরই ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। ভোল মাছের বায়ু পটকা থেকে কিডনি রোগ নিরাময়ের ওষুধ তৈরি করা হয়। এই ওষুধ দিয়ে কিডনি রোগীদের কিডনির কার্যকরিতা বজায় রাখা হয়। কিডনির পাথর নিরসনে ব্যবহৃত হয় ভোল মাছের পটকায় থাকা রস। ভোল মাছের কলিজা মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভোল মাছের কলিজায় রয়েছে এন্টি অক্সিডেন্টসহ নানাবিধ পুষ্টি উপাদান। এটি রোগাক্রান্ত ব্যক্তির জন্য পুষ্টিকর খাবার হিসেবে বিবেচিত বিশ্বব্যাপী। ভোল মাছের শরীর নানা পুষ্টি উপাদান ও খনিজ পদার্থে ভরপুর।

এমনকি এই মাছের পায়খানা থেকেও ওষুধ তৈরি হয়। এই মাছের শরীর থেকেই এমন বিশেষ ধরনের সুতো তৈরি হয় যা দিয়ে মানবদেহে সেলাই করলে ঘা শুকানোর পর সুতো শরীরের সাথেই মিশে যায়। এই ভোল মাছ থেকে খুব দামি মদও তৈরি করা হয়। সর্বোপরি ওষুধ তৈরিতেই এই মাছ সব থেকে বেশি ব্যবহৃত হয়। তাই বিশ্বের নামিদামি ওষুধ কোম্পানির কাছে এই মাছের রয়েছে বিশেষ চাহিদা। কিন্তু এই মাছ সমুদ্রে খুব সহজে পাওয়া যায় না। বলা চলে, এটি একটি দুর্লভ মাছ। সে কারণে এই মাছের দামও বেশি। তাই একবার কোনো জেলের জালে এই মাছ আটকা পড়লে সেই জেলের ভাগ্য খুলে যায়। স্ত্রী ভোল মাছের চেয়ে পুরুষ ভোল মাছের দাম আরো বেশি হয়। ভোল মাছ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এই দেশগুলোর মানুষের কাছে অনেক পছন্দনীয় খাবার। বাংলাদেশের বঙ্গোপসাগরে এই ভোল মাছ মাঝে মধ্যে হঠাৎ করেই অনেক সময় জেলেদের জালে আটকা পড়ে।

- Advertisement -islamibank

জেএন/এও

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM