ভারতে গেল আরও ৮ টন ইলিশ

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আরও আট টন ইলিশ দুটি ট্রাকে করে ভারতে পাঠানো হয়েছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে বরিশাল নগরের পোর্ট রোডস্থ বেসরকারি মৎস্য অবতরণ কেন্দ্র থেকে দুটি ট্রাক এসব ইলিশ নিয়ে ভারতের উদ্দেশে যাত্রা করে।

- Advertisement -

এ নিয়ে বরিশাল নগরের পোর্ট রোডস্থ মোকাম থেকে ৬০ টন ইলিশ ভারত গেছে। রপ্তানিকারক প্রতিষ্ঠান মাহিমা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী নিরব হোসেন টুটুল জানান, বাণিজ্য মন্ত্রণালয় বরিশাল থেকে ৪ ব্যবসায়ীকে ভারতে ইলিশ মাছ রফতানির অনুমতি দিয়েছে।

- Advertisement -google news follower

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ইলিশ রফতানি করতে পারবেন তারা। এ সময়ের মধ্যে আরও দুই দফা ইলিশ পাঠানোর চিন্তা করা হচ্ছে। এর আগে তিন দফায় ৫২ টন ইলিশ ভারতে পাঠানো হয় বলে জানান তিনি।

বরিশাল জেলার মৎস্য কর্মকর্তা (হিলসা) বিমল চন্দ্র দাস বলেন, ‘রপ্তানিকারী প্রতিষ্ঠান জানিয়েছে ৮ থেকে ১০ টন ইলিশ ভারতের উদ্দেশে পাঠাবে। তবে শেষ পর্যন্ত কী পরিমাণ পাঠানো হয়েছে সেই হিসাব জানাতে কিছুটা সময় লাগবে।

- Advertisement -islamibank

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মার ইলিশ পশ্চিমবঙ্গের বাঙালিদের কাছে প্রিয় হলেও দেশের চাহিদা বিবেচনায় বিভিন্ন সময় তা রফতানি বন্ধ রাখে বাংলাদেশ সরকার। ২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহার স্বরূপ ইলিশ দিয়েছে। গত বছর দুর্গাপূজায় ১১৫ রফতানিকারক প্রতিষ্ঠানকে ভারতে চার হাজার ৬০০ টন ইলিশ রফতানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়।

ওই সময় ইলিশ সঙ্কট ও রফতানি মূল্যের চেয়ে কেনা মূল্য বেশির কারণে এক হাজার ১০৮ টন ২৮০ কেজি ইলিশ রফতানি হয়। পদ্মার ইলিশ পেয়ে ওপারের অনেকে খুশি। পশ্চিমবঙ্গ জুড়ে শুরু হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সেরা উৎসব শারদীয় দুর্গাপূজা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM