মদিনায় খোঁজ মিলল বিশাল সোনার খনির

0

খনিজ তেলের মতো প্রাকৃতিক সম্পদে বলীয়ান সৌদি আরব। সেই শক্তি আরও বাড়িয়ে এবার মরুরাষ্ট্রে মিলল সোনা ও তামার খনির সন্ধান। সৌদি জিওলজিক্যাল সার্ভের টুইটার পোস্টে এই সোনা ও তামার খনির আবিষ্কারের কথা জানানো হয়েছে।

জানা গেছে, মদিনার আবা আল-রাহা এলাকায় খোঁজ মিলেছে সোনার খনির। মদিনার আল মাদিক ও ওয়াদি আল ফারা এলাকায় খোঁজ মিলেছে তামার খনির। এই খনির আবিষ্কার মদিনা অঞ্চলে প্রচুর বিনিয়োগ আনবে বলে মনে করেন সৌদি কর্তৃপক্ষ।

এ ব্যাপারে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটে লেখা হয়েছে, “আমাদের এই আবিষ্কার সারা বিশ্বের সামনে বিপুল বিনিয়োগের সম্ভাবনা তৈরি করল।”

সৌদি সংবাদমাধ্যম ‘Al Arabiya’-র এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন আবিষ্কারের ফলে দেশের খনিশিল্প আরও উন্নত হবে। দেশের অর্থনীতিকে আরও মজবুত করে দেশে ৫৩৩ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে।

এর ফলে দেশে প্রায় ৪ হাজারেরও বেশি কর্মসংস্থানের সুযোগ হবে। আরব দেশগুলির মধ্যে সৌদিতেই রয়েছে সব থেকে বেশি খনিজ তেল। তার সঙ্গে এবার সোনা উৎসপাদন জুড়ে গেলে সেই দেশে অর্থনীতি আরও গতি পাবে বলে আশা। বিদেশি বিনিয়োগও বাড়ার সম্ভবনা রয়েছে বলে মত রিয়াদের প্রশাসনিক কর্তাদের।

সৌদি জিওলজিস্ট কোঅপারেটিভ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আব্দুলাজিজ বিন ল্যাবন জানুয়ারিতে জানিয়েছিলেন, সৌদি আরবে ৫ হাজার ৩০০ টি আকরিক খনি রয়েছে। বিভিন্ন ধাতু, পাথর, বাড়ির তৈরির সামগ্রী এবং রত্নের খনি রয়েছে।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...