চট্টগ্রামে ৬ প্রতিষ্ঠান গুনলো পরিবেশের পৌণে ৪ লাখ টাকা জরিমানা

0

কারখানাসৃষ্ট তরল বর্জ্য দ্বারা পরিবেশ দূষণ করারা দায়ে চারটি শিল্প প্রতিষ্ঠান ও পরিবেশগত ছাড়পত্রবিহীন কারখানা পরিচালনার দায়ে দু’টি প্রতিষ্ঠানকে পরিবেশগত ক্ষতিপূরণ আরোপ করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম । তাদের ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

কারখানাসৃষ্ট তরল বর্জ্য পরিশোধনের জন্য তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপন ব্যতিরেকে কারখানা পরিচালনার দায়ে নগরের বাচা মিয়া রোডের উইন ওয়াশিং প্ল্যান্ট,পাহাড়তলীর হোসেন ওয়াশিং প্ল্যান্ট, নাসিরাবাদের জে পি এস এক্সেসোরিস নামক সূতা কোনিং ও ডায়িং কারখানা ও লুমিনাস এক্সসোরিস নামক সূতা কোনিং ও ডায়িংকারখানাকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

আজ মঙ্গলবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর
কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস শুনানি শেষে এ জরিমানা করেন।

এছাড়া পরিবেশগত ছাড়পত্রবিহীন প্রতিষ্ঠান পরিচালনার দায়ে মহানগরের কাস্টম একাডেমী, পাহাড়তলী এলাকায় অবস্থিত ইউরো পেইন্টসকে ২ লক্ষ টাকা এবং মাছুদ ফার্নিচারকে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয়।

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর পরিচালকের নির্দেশে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক হাছান আহম্মদ ও পরিদর্শক শাওন শওকতের সমন্বয়ে গঠিত একটি এনফোর্সমেন্ট টিম প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন করেন। পরিদর্শন কালে দেখা যায়, প্রতিষ্ঠানসৃষ্ট ভরল বর্জ্য পরিশোধনের জন্য তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিসি) স্থাপন বাধ্যতামূলক হলেও তা স্থাপন করা হয়নি। ফলে অপরিশোধিত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে সংশ্লিষ্ট পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক ক্ষতিসাধন অব্যাহত থাকায় ও পরিবেশগত ছাড়পত্র বিহীন কার্যক্রম পরিচালনার দায়ে এ কার্যালয়ের পরিচালক এ ক্ষতিপূরণ আরোপ করেন।

জেএন/এফও/কেকে

আরও পড়ুন
লোড হচ্ছে...